Prothom Kolkata

Popular Bangla News Website

পৌষ মানেই পায়েস, আর এই পায়েসেই সাজিয়ে তুলুন বাংলার নতুন স্বাদ

1 min read

।। প্রথম কলকাতা ।।

শীত মানেই পিঠে পুলি পায়েসের সম্ভার। পৌষের শীতল হওয়ায় চারদিক মম করে নলেন গুরের গন্ধে। হরেকরকমের পায়েস পিঠের গন্ধে মন করে আনচান। চালের পায়েস খাওয়ার সাথে শীতের সন্ধ্যায় এবার অন্যরকম পায়েস বানিয়ে দেখুন। বানান তালের পায়েস। যা নজর কারবে অন্যদের।

দেখেনিন তালের পায়েসের রেসিপি

উপকরণ –
জ্বাল করা তালের ঘন রস দের কাপ, আতপ চাল ১/৪ কাপ। তরল দুধ ২ লিটার। চিনি ১কাপ বা নিজেদের পছন্দ ও স্বাদ মতো দিন চিনি। সামান্য লবন, এলাচ, দারচিনি, তেজপাতা, নারকেল কুড়ো ৪চামচ

পদ্ধতি-
প্রথমে একটি পাত্রে তালের শ্বাস ভালো করে জ্বাল দিয়ে নিতে হবে। এবারে তাতে স্বাদমত চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। অন্যদিকে আতপ চালটা খুব ভালো করে কচলে ধুয়ে নিতে হবে।
এবার অন্য একটি পাত্রে দুধ জ্বাল দিয়ে একটু ঘন করে নিন। দুধ ঘন হয়ে এলে তার মধ্যে তেজপাতা, এলাচ, দারচিনি দিয়ে দিন। এবারে দুধে চালটা দিয়ে ভালোকরে নাড়তে হবে চালটা ফুটে ওঠা পর্যন্ত। এবারে গ্যাসের আঁচ কমিয়ে চালটা সেদ্ধ হতে দিতে হবে। চাল সেদ্ধ হয়ে এলে তাতে কুড়ানো নারকেল দিয়েদিন। এবার মিশ্রনে গুঁড়ো দুধ বা তরল দুধ দিন। পায়েস খুব বেশি পাতলা না চাইলে গুঁড়ো দুধ দিন, পাতলা খেতে চাইলে তরল দুধ দেবেন প্রয়োজন মতো। ভালো করে মিশিয়ে নিয়ে এবার সব শেষে তালের শ্বাস মিশিয়ে ভালো করে ১০-১৫ মিনিট রান্না করে নিন। একটু ঘন হয়ে এলে নামিয়ে নিন তালের পায়েস।

শীতের সন্ধে জমে উঠুক তালের পায়েসের সাথে।