Prothom Kolkata

Popular Bangla News Website

আনকোরা প্রার্থীদের সাথে পোড় খাওয়া রাজনীতিকদের লড়াই আজ,নজরে কারা?


।। ময়ুখ বসু।।


রাজ্যে তৃতীয় দফার ভোটে নন্দীগ্রামের মতো হাইভোল্টেজ কেন্দ্র না থাকলেও এই দফায় থাকছেন এক ঝাঁক গুরুত্বপূর্ন প্রার্থী। তবে দ্বিতীয় দফায় মমতা বন্দ্যোপাধ্যায় বা শুভেন্দু অধিকারীরর মতো অতি হেভিওয়েট প্রার্থী না থাকলেও মূলত তৃতীয় দফায় অনেক প্রার্থীই স্টার প্রার্থী হিসাবে সকলের নজর কেড়ে নিতে চলেছেন। আজ মঙ্গলবার তৃতীয় দফায় রাজ্যের তিন জেলার ৩১ টি আসনে ভোটগ্রহণ হবে।

যার মধ্যে রয়েছে দক্ষিণ ২৪ পরগণা জেলার ১৬ টি বিধানসভা কেন্দ্র, হাওড়ার ৭ টি বিধানসভা কেন্দ্র এবং হুগলির ৮ টি বিধানসভা আসন। আর এই আসনগুলিতে উল্লেখযোগ্যভাবে লড়বেন স্বপন দাশগুপ্ত, নির্মল মাঝি, বিমান বন্দ্যোপাধ্যায়, সুজাতা মন্ডল খাঁ, পাপিয়া অধিকারী, অমিতাভ চক্রবর্তী, অসিত মিত্র, তনুশ্রী চক্রবর্তী, নৌসাদ সিদ্দিকি, কান্তি গঙ্গোপাধ্যায় এর মতো হেভিওয়েটরা।

এবারে তৃতীয় দফার ভোটে উল্লেখযোগ্য আসনগুলির মধ্যে রয়েছে হুগলির তারকেশ্বর বিধানসভা কেন্দ্র। এখনে বিজেপির প্রার্থী স্বপন দাশগুপ্ত এবং তৃণমূল প্রার্থী রমেন্দ্র সিংহ রায়ের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে। একইসঙ্গে উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্রে বিজেপির প্রার্থী তথা অভিনেত্রী পাপিয়া অধিকারীরর সঙ্গে লড়াই হতে চলেছে তৃণমূলের পুলক রায়ের। হাওড়ার শ্যামপুর কেন্দ্র থেকে এবারে বিজেপির প্রার্থী হয়েছেন অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী।

আরো পড়ুন : ভোট শুরুর আগেই বিজেপি কর্মীর স্ত্রী খুন, অভিযোগের আঙ্গুল তৃণমূলের দিকে

তাঁর বিরুদ্ধে লড়াইয়ের ময়দানে রয়েছেন তৃণমূলের চারবারের বিধায়ক কালীপদ মন্ডল এবং কংগ্রেসের অমিতাভ চক্রবর্তী। অন্যদিকে আরামবাগ বিধানসভা কেন্দ্রে এবারে তৃণমূল বাজি ধরেছে বিজেপি নেতা সৌমিত্র খাঁর স্ত্রী সুজাতা মন্ডল খাঁকে। মূলত আনকোরা প্রার্থী থেকে শুরু করে পোড় খাওয়া প্রার্থীদের মিশেলে তৃতীয় দফার ভোট রাজ্যবাসীর কাছে আগ্রহের কেন্দ্রবিন্দুতে উঠে আসতে চলেছে।

এদিকে তৃতীয় দফার ভোট অবাধ ও শন্তিপূর্ণ করতে নির্বাচন কমিশন দক্ষিণ ২৪ পরগণা জেলা, হাওড়া জেলে এবং হুগলি জেলায় মোট ৭০৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করছে।

যার মধ্যে শুধুমাত্র বুথের নিরাপত্তায় থাকছে ৬১৮ কোম্পানি বাহিনী। এদিকে সোমবার সন্ধ্যে থেকেই দক্ষিণ ২৪ পরগণা জেলার অতি উত্তেজনাপ্রবণ ১৬ টি ভোট কেন্দ্রে জারি করা হয়েছে ১৪৪ ধারা। বুথের ২০০ মিটারের মধ্যে জারি থাকবে ওই নিষেধাজ্ঞা। পাশাপাশি হাওড়া ও হুগলির ১৫ টি আসনেও ১০০ মিটারের মধ্যে জারি থাকবে ১৪৪ ধারা।