লকডাউনে ব্যারাকপুর শিল্পাঞ্চলে চলছে পুলিশের নজরদারি

।। স্বর্ণালী তালুকদার, প্রথম কলকাতা ।।

রাজ্য জুড়ে পূর্ণ লকডাউনের দিনে ব্যারাকপুর শিল্পাঞ্চল তথা উত্তর ২৪ পরগনা জেলা জুড়ে লকডাাউন সফল করতে মরীয় পুলিশ। বাড়ি থেকে অকারণে রাস্তায় বেরোনো বেপরোয়া মানুষদের বুঝিয়ে তাদের বাড়ি ফেরানোর পাশাপাশি জাতীয় পতাকার অবমাননার প্রতিও তীক্ষ্ম নজর পুলিশের। বর্ষার কড়া দৃষ্টি পেরিয়ে দায়িত্বে তৎপর পুলিশ।

লকডাউনে বিশেষ প্রয়োজন ছাড়া কম মানুষ বেরোচ্ছেন বলে জানিয়েছেন কর্তব্যরত পুলিশ আধিকারিক। তবে যারা অপ্রয়োজনে রাস্তায় বেরোচ্ছেন, তাদের বাড়িতে ফিরে যেতে বলা হয়েছে। শুধুমাত্র বাইক চালক নয়, পথচারীদেরকেও একইভাবে তারা বুঝিয়ে বাড়ি ফিরে যেতে বলছেন।

এছাড়াও মাস্ক ছাড়া যেসব ব্যক্তিদের দেখা গিয়েছে, তাদেরকে মাস্ক বিতরণও করছেন পুলিশ। কোনও ভাবেই রাস্তায় অকারণে যাতে ভিড় না বাড়ে সেই বিষয়ে সতর্ক থাকছেন পুলিশ। এক কথায় পুলিশ লকডাউনের ত্রাতার ভূমিকায় অবর্তীন হয়েছেন।

এই দিন গাড়িতে জাতীয় পতাকা ভুল নিয়মে লাগানোর বিষয়েও সচেতনতার বার্তা দেন পুলিশ। ভুলভাবে পতাকা অবস্থান করলেই চালকদের থামিয়ে তাদেরকে বোঝানো হয়েছে যে এইভাবে সে জাতীয় পতাকার অবমাননা করছে। তাদেরকে সঠিক পদ্ধতি এবং নিয়ম সম্পর্কে আধিকারিকেরা জানান, যাতে এমন অবমাননা আর না হয়।

নিয়ম অনুযায়ী জাতীয় পতাকা কখনই ৯০ ডিগ্রীর বেশি আবর্তিত করা যায় না, অর্থাৎ পতাকার দন্ড সর্বদা সোজা হয়ে থাকবে। এছাড়াও বাঁদিক থেকে ডানদিকে বইয়ের পাতার মত পতাকার উড্ডয়ন করার সরকারি নির্দেশিকা রয়েছে।