কোভিড টিকার জন্য আমেরিকায় জরুরি অনুমোদন চাইল ফাইজার

1 min read

।। প্রথম কলকাতা ।।

মার্কিন বায়োটেক সংস্থা ফাইজার ও জামার্ন পার্টনার বায়োএনটেক করোনাভআইরাস টিকা বার করতে জরুরি অনুমোদন চাইল।

বিশ্বজোড়া অতিমারী থেকে বাঁচতে পৃথিবী এখন তাকিয়ে আছে বিজ্ঞানীদের দিকে। মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন(এফডিএ) জানালো তাদের টিকা কমিটি ১০ই ডিসেম্বর বৈঠকে বসবে জরুরি ব্যবহারের অনুমোদনের অনুরোধ খতিয়ে দেখতে।

এফডিএ-র প্রধান স্টিফেন হান জানিয়েছেন, কোভিড-১৯ টিকায় জনগণের আস্থার জন্য স্বচ্ছতা ও কথোপকথন খুবই জরুরি।

তিনি বলেন, তিনি পূর্বাভাস দিতে পারছেন না, মূল্যায়নের জন্য কত দিন লাগবে। তবে ফেডারেল সরকার জানিয়েছে, ডিসেম্বরে সবুজ সঙ্কেত মিলতে পারে।

ফাইজার চিফ এগ্জিকিউটিভ অ্যালবার্ট বউরিয়া অনুমোদনের আবেদন নিয়ে বলেছেন, বিশ্বকে একটি কোভিড-১৯ টিকা দিতে আমাদের যাত্রায় এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

বায়োএনটেক-ফাইজারের টিকা ও মার্কিন সংস্থা মডার্নার আরেকটি টিকা বিশ্বে টিকার দৌড়ে এগিয়ে আছে।

ইউরোপীয় ইউনিয়ন কমিশন প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লিয়েন বলেছেন, এই বছর শেষ হওয়ার আগেই ইউরোপীয়ান ব্লক দুটি টিকাকে অনুমোদন দিতে পারে।

অন্যদিকে উন্নয়নশীল দেশগুলি টিকা নিয়ে গভীর চ্যালেঞ্জের মুখে পড়বে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জি২০ দেশগুলিকে বলেছে, ৪.৫ বিলিয়ন ডলার অর্থ সাহায্য করতে বিশ্ব জুড়ে টিকা বিতরণ কর্মসূচির জন্য।

যে দ্রুত গতিতে টিকা তৈরি হচ্ছে, তাতে শঙ্কিত হচ্ছেন কেউ কেউ।

চীনের সিনোফার্ম শুক্রবারই জানিয়েছে, তারা ইতিমধ্যেই তাদের পরীক্ষামূলক টিকা প্রায় ১ মিলিয়ন মানুষকে দিয়েছেন।

তবে ফাইজার ও মডার্নার টিকা নিয়ে শঙ্কা উড়িয়ে দিয়েছেন বিশেষজ্ঞরা। দ্রুত টিকা তৈরির জন্য সুরক্ষার সঙ্গে কোনও আপোস করা হয়নি। বরং এই ধরণের টিকার জন্য এটি চরম বৈজ্ঞানিক অগ্রগতির প্রতিফলন।

Categories