Prothom Kolkata

Popular Bangla News Website

চোখের তলায় নাছোড়বান্দা কালো দাগ? ঘরোয়া উপায়তা আগে জানুন

1 min read

।। প্রথম কলকাতা ।।

বর্তমানে ব্যস্ততার যুগে দাঁড়িয়ে সারাদিন মাথায় হাজার চিন্তা নিয়ে চলেছে প্রত্যেকে। রাতের ঘুমে পড়ছে ঘাটতি। আর এসবের ছাপ এসে পড়ছে চোখের তলায়। চোখের চারপাশ জুড়ে দেখা দিচ্ছে ডাক সার্কেল। যা আপনার সৌন্দর্যকে একেবারে নষ্ট করে দিচ্ছে।

কনসিলার, ফাউন্ডেশন দিয়ে সাময়িকভাবে ঢাকার চেষ্টা করলেও লাভের লাভ কিছুই হচ্ছেনা। বাজারচলতি বহু আন্ডার আই ক্রিম লাগিয়েও আপনি হতাশ। এবার তাহলে কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করে দেখুন।

তবে শুধু ঘরোয়া পদ্ধতি মানলেই চলবেনা। নিয়ম মেনে ৭ থেকে ৮ ঘন্টা ঘুমানো দরকার। এছাড়া তৈলাক্ত খাবার ত্যাগ করতে হবে। সুষম খাদ্য খাওয়ার অভ্যাস করতে হবে।

কারণ এই কালো দাগ দূর করতে পর্যাপ্ত ঘুম ও সুষম খাদ্যাভ্যাস একান্তই প্রয়োজন। দেখে নিন চোখের নিচের কালো দাগ দূর করার কিছু ঘরোয়া পদ্ধতি-

১.আলুর রস ও শসার রস করে তা তুলোয় ভিজিয়ে ১০ মিনিট চোখের ওপর লাগিয়ে রেখে দিন। এবার ঠান্ডা জল দিয়ে ধুয়ে নিন। এটা নিয়মিত করলে কালো দাগ অনেকটা কমবে।

২. প্রতিদিন নিয়ম করে দু’বার টমেটোর রস ও পাতিলেবুর রস মিশিয়ে লাগান এতে সমস্যা অনেকটা কমবে।

৩. এছাড়াও টমেটোর রস, পুদিনা পাতা ও লেবুর রস জলে মিশিয়ে পান করুন এতে চোখের নিচের কালো দাগ দূর হয়।

৪. ভিটামিন ই এর ক্যাপসুল এবং এলোভেরা জেল নিন। এলোভেরা জেলের মধ্যে ভিটামিন ই ক্যাপসুল এর ভেতরে তরল টা ভালো করে মিশিয়ে নিন। একটা আন্ডার আই জেল নিজে বানিয়ে নিন। রোজ রাতে এই আইজেল লাগিয়ে শুলে চোখের তলার কালো দাগ অনেকটাই কমবে।

৫. রাতে ঘুমানোর আগে দুধের সর চোখের চারপাশের ত্বকে মাখুন কিছুক্ষণ ম্যাসাজ করে ধুয়ে নিন তাতে ফল পাবেন।।