কাগজ স্ক্যানার ভারতবাসীদের প্রথম পছন্দ!

।। স্বর্ণালী তালুকদার ।।

সম্প্রতি চিনা দ্রব্য বর্জন করার জন্য ভারতীয় অ্যাপের উত্থান বেড়েছে উল্লেখযোগ্যভাবে। সেই কারণে বেশ কয়েকন ইঞ্জিনিয়ার ছাত্র বানিয়ে ফেলেছিলেন একটি অ্যাপ, যা দিয়ে স্ক্যান করা যাবে বই, খাতা, নোট কিংবা যে কোন কাগজের উপর লেখাকে। ভারতীয়দের পছন্দের অ্যপ হিসেবে এটি গুগল প্লেতে জায়গা করে নিতে পেরেছে।

স্নেহানশু গান্ধী (আইআইটি বোম্বাই এবং আইএসবি হায়দ্রাবাদের প্রাক্তন ছাত্র), গৌরব শ্রীশ্রিমাল (আইআইটি কানপুরের প্রাক্তন ছাত্র) এবং তামানজিৎ সিং বিন্দ্রার (এআইটি পুনের প্রাক্তন ছাত্র) তৈরী এই অ্যাপ বর্তমানে ১১ লক্ষ মানুষ ডাউনলোড করে ফেলেছে।

অতীতে ক্যামস্ক্যানার, যা আদতে একটি চাইনিজ অ্যাপ, এর জনপ্রিয়তা ছিল তুঙ্গে। যে কোনও কাগজের ছবি পরিস্কার করে স্ক্যান করে দিতে পারত কয়েক মূহুর্তের মধ্যে। ব্যান হওয়ার পর পড়ুয়া মহহল থেকে শুরু করে অফিস কর্মী, সকলেরই প্রয়োজন ছিল একটি ঝঞ্ঝাট মুক্ত অ্যাপ, যাতে থাকবে না কোন অ্যাড, থাকবে না ওয়ারমার্কের ঝক্কি।

তাদের ত্রাতা এই কাগজ স্ক্যানার ডাউনলোড হয়েছে মুলতঃ ওয়াটসঅ্যাপে শেয়ার করা লিংক এবং সোশ্যাল মিডিয়ায় প্রচার থেকে। অ্যাপটি প্রকাশিত হওয়ার তিনদিনের মধ্যে ২,০০,০০০ মানুষ ডাউনলোড করেছিলেন।

প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত এবং ভোকাল ফর লোকাল বার্তায় অনুপ্রাণিত হয়ে তৈরী হওয়া অ
অ্যাপটি সরকারি স্বীকৃতি পেয়েছে এবং শিক্ষা মন্ত্রকের তরফেও প্রশংসিত হয়েছে। উচ্ছসিত অ্যাাপ নির্মাতা অ্যাপটিকে আরও আধুনিক এবং সুরক্ষিত করার কাজে মনোনিবেশ করেছেন। ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার সহযোগে ক্লাউড স্টোরেজের ব্যবস্থাও করা হবে বলে জানিয়েছেন নির্মাতারা।