Prothom Kolkata

Popular Bangla News Website

ঘুম থেকে উঠেই গোড়ালি তে ব্যাথা! আটকান এই কয়েকটি সহজ টোটকায়

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

সকালে ঘুম ভাঙতেই কেমন যেন টান অনুভব হচ্ছে গোড়ালিতে! মাটিতে পা ফেলতেই যন্ত্রনা আরও বাড়ছে। এই ধরণের সমস্যা কমবেশি সব বয়সিদের মধ্যেই দেখা যায়। তবে চল্লিশের কোটা পেরিয়ে গেছে এমন ব্যক্তিদের এই ব্যাথা একটি বেশি অনুভূত হয়। কি করলে এই ব্যাথা থেকে মুক্তি পাওয়া যাবে? প্রতিকার জানার আগে বুঝতে ব্যাথার কারণ।

সাধারণত যারা দিনের অনেকটা সময় দাঁড়িয়ে কাজ করে। যেমন কোনো নিরাপত্তা কর্মী, কল-কারখানার শ্রমিক ইত্যাদি। আবার যাদের শরীরের তুলনায় ভারী তাদেরও এই ব্যাথা দেখা দিতে পারে। কারণ শরীর যত ভারী হবে তত পায়ের ওপর প্রেসার পড়বে। এ ছাড়া যারা শক্ত সোলের জুতো পড়েন তাদেরও এই ব্যাথা দেখা দিতে পারে।

চিকিৎসা বিজ্ঞানে এই ব্যাথাকে বলা হয় প্ল্যান্টার ফ্যাসাইটিস। আমাদের পায়ের পাতায় প্লান্টার ফাসা নামক একটি পর্দা রয়েছে। এই জায়গায় কোনোরকম এদিক ওদিক হলেই ব্যাথা শুরু হয়।

এই ব্যাথা থেকে মুক্তি পেতে কি কি করা যেতে পারে?

১. নরম সোলের জুতো ব্যবহার করুন। মেঝেতে খালি পায়ে হাঁটবেন না। বিশেষ করে যারা চল্লিশোর্ধ্ব তাদেরকে এইসময় পায়ের পর্যাপ্ত যত্ন নেওয়া দরকার।

২. গোড়ালি অসহ্য ব্যাথা এড়াতে সাইক্লিং, সাঁতার দারুন কাজ করে।

৩. নিয়মিত না হলেও সপ্তাহে তিন-চারদিন গোড়ালিতে নারকেল তেল দিয়ে ঠান্ডা সেঁক দিন।

৪. অনুশীলনে স্ট্রেচিং ব্যায়াম করুন। পায়ের যেসমস্ত ব্যায়াম গুলো আছে সেগুলো করুন। এর ফলে পায়ের পেশীর শক্তি বাড়বে।

৫. গোড়ালিতে আইস প্যাক ব্যবহার করুন। আর ডায়েটে পুষ্টিকর খাবার যোগ করুন।

ব্যাথা বাড়ার আগে এই সমস্ত অভ্যাস গুলো নিয়মিত মানার চেষ্টা করুন। জিম করলে ট্রেনারের সাথে পরামর্শ নিন। অথবা প্রয়োজনে চিকিৎসার সাহায্য নিতে পারেন।