অন্য রোগেরও চিকিৎসা হবে মেডিকেল কলেজে

।।রাজীব ঘোষ।।

এদিন কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয় মেডিকেল কলেজে করোনার পাশাপাশি অন্যান্য রোগের চিকিৎসা করা হবে। বেশ কিছুদিন ধরেই কলকাতা মেডিকেল কলেজের ইন্টার্ন এবং পিজিটি দের আন্দোলন চলছিল। আন্দোলনকারীদের বক্তব্য ছিল কলকাতা মেডিকেল কলেজে করোনার চিকিৎসার পাশাপাশি অন্যান্য সমস্ত রোগের চিকিৎসার ব্যবস্থা করা হোক।

এদিন সরকারের এই ঘোষণাকে নিজেদের জয় বলে দাবি করেছেন আন্দোলনকারীরা। জানানো হয়েছে হাসপাতালে কর্তৃপক্ষের জারি করা একটি বিজ্ঞপ্তিতে, কলকাতা মেডিকেল কলেজের যে ভবনগুলি করোনা চিকিৎসার জন্য অনুপযুক্ত সেখানে অন্যান্য রোগের চিকিৎসা হবে। সুপারস্পেশালিটি বিভাগগুলির স্থানান্তর ঘটানো হবে সেখানে।

মেডিকেল কলেজের আন্দোলনকারী পড়ুয়াদের দাবি, মেডিকেল কলেজে শুধু করোনার চিকিৎসা হলে তাদের যে প্রশিক্ষণ সেটা অসম্পূর্ণ থেকে যেত। তাছাড়া এই হাসপাতালে একাধিক সুপারস্পেশালিটি বিভাগ রয়েছে। ফলে দূর থেকে আসা রোগীরা হাসপাতালে ভর্তি হতে না পেরে ভোগান্তির শিকার হচ্ছেন। তাদের সমস্যার সুরাহা হবে।

নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেন কলকাতা মেডিকেল কলেজের অধ্যাপক এবং চিকিৎসকরা। সেখানেই মমতা বন্দ্যোপাধ্যায়ের করোনার সঙ্গে অন্য রোগের চিকিৎসাতেও জোর দেওয়ার কথা বলেন। জুনিয়র ডাক্তারদের সঙ্গে কথা বলে সমস্যা সমাধানের নির্দেশ দেন তিনি।

তারপরেই এদিন কলকাতা মেডিকেল কলেজ হাসপাতালে কর্তৃপক্ষের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। করোনা চিকিৎসার ওয়ার্ড গুলিতে যেসব পরিকাঠামো জনিত সমস্যা রয়েছে তারও দ্রুত সমাধান করা হবে বলে জানানো হয়েছে। খুব তাড়াতাড়ি আউটডোর থেকে হাসপাতালে সব বিভাগে রোগী ভর্তি করা শুরু হবে বলে আশাবাদী আন্দোলনকারীরা।