Prothom Kolkata

Popular Bangla News Website

অস্কার ২০২১: ভারতের অফিসিয়াল এন্ট্রি ‘জাল্লিকাট্টু’

1 min read

।। প্রথম কলকাতা ।।

মালয়ালাম সিনেমা জাল্লিকাট্টু-কে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া পছন্দ করল অস্কারে সেরা আন্তর্জাতিক চলচ্চিত্র বিভাগের জন্য। জাল্লিকাট্টুর নির্দেশক লিজো জোসে পেল্লিস্সেরি গত বছর ছবিটি রিলিজের পরই সমালোচকদের প্রশংসা পেয়েছেন। চলচ্চিত্র উৎসবগুলিতেও সফল হয়েছে ছবিটি। টরেন্টো চলচ্চিত্র উৎসবে ছবিটির প্রিমিয়ার হয়েছিল। বুসান উৎসবেও ছবিটি দেখানো হয়েছিল। জাল্লিকাট্টু, ঐতিহ্যবাহী যাঁড়কে পোষ মানানোর খেলা থেকে নামটি নেওয়া হয়েছে। এই ছবিটি একটি গ্রামের ঘটনা, যেখানে এক কষাই প্রথামাফিক বধের সময় পশুটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।

জাল্লিকাট্টু দেশজুড়ে চলচ্চিত্র উৎসবগুলিতে বিভিন্ন পুরষ্কার জিতেছে। এতে অভিনয় করেছেন অ্যান্টনি ভার্গিজ, চেম্বান বিনোদ জোস, শান্তি বালাচন্দ্রন, সাবুমন আবদুসসামাদ ও জাফর ইদুক্কি। এটি এস হরিশের ছোট গল্প মাওবাদী থেকে নেওয়া হয়েছে।

জাল্লিকাট্টুকে ২৭টি ছবির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে। এই ছবিটিতে মানুষের মধ্যে থাকা কাঁচা সমস্যাগুলিকে তুলে ধরা হয়েছে, দেখানো হয়েছে আমরা পশুর থেকেও অধম। বলেছেন চলচ্চিত্র পরিচালক রাহুল রাওয়াল, ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার জুরি বোর্ডের চেয়ারম্যান।

গত বেশ কিচু বছর ধরে ভারতের অস্কারভাগ্য ভাল নয়। গাল্লি বয়. ভিলেজ রকস্টারস, নিউটন, ভিসারানানি প্রভৃতি ছবিগুলি অস্কার শর্টলিস্টে স্থান পেতে ব্যর্থ হয়েছে। এখনও পর্যন্ত যে ছবিগুলি অস্কারের জন্য মনোনীত হয়েছিল, সেগুলি হল মাদার ইন্ডিয়া, সালাম বম্বে ও লাগান।

এই বছরের অস্কারে বড় জয় পেয়েছিল দক্ষিণ কোরীয় ফিল্ম প্যারাসাইট। সেরা আন্তর্জাতিক ফিচারের সঙ্গে সঙ্গে এটি সেরা চলচ্চিত্র ও সেরা পরিচালকের পুরষ্কার পেয়েছিলেন বং জুন-হো।

আগামী বছরের অস্কার অনুষ্ঠিত হবে এপ্রিলে, ফেব্রুয়ারির বদলে কোভিড অতিমারীর কারণে।