টিকটকের মালিকানা নিয়ে উদ্বেগ মার্কিন মুলুকে

।। স্বর্ণালী তালুকদার ।।

টিকটক, একটি অনলাইন ভিডিও বেসড সোশ্যাল নেটওয়ার্কিং সাইট, যেখানে সাধারণ মানুষও নিজের শিল্পের প্রদর্শন করে তারকা হতে পারেন। কিন্তু ভারতবর্ষের সঙ্গে চীনের সম্পর্কের অবনতি এবং সুরক্ষা ব্যবস্থার প্রতি কড়া পদক্ষেপ নেওয়ার জন্য টিকটক সহ ১১৮ টি অ্যাপ বাতিল করেছে ভারত সরকার। অন্যদিকে টিকটকের বাজারদর একলাফে অনেকটা কমে যাওয়ায় এই সংস্থা নতুন অংশীদার হিসেবে বিভিন্ন সংস্থার সঙ্গে চুক্তি করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

তারই মধ্যে কানঘুষো শুরু হয়েছিল, প্রযুক্তিগত অংশীদার হওয়ার জন্য মাইক্রসফ্ট বাইটডান্সের সঙ্গে চুক্তির কথা ভেবেছে। কিন্তু সেই চুক্তি নাকচ করে দেয় বাইটডান্স সংস্থা। আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, ৯০ দিনের মধ্যে কোনও আমেরিকান সংস্থার সঙ্গে টিকটককের মালিকানা হস্তান্তর করে দিতে হবে। এমনটা না হলে আমেরিকার তরফেও বাতিল করা হবে টিকটকের ব্যবহার। 

বাইটডান্স অর্থাৎ টিকটক নির্মাতা সংস্থা ওরাকেল সংস্থার সঙ্গে প্রযুক্তিগত অংশীদারিত্ব ভাগ করে নিয়েছে। বাইটডান্সের সঙ্গে চু্ক্তি অনুযায়ী ওরাকেল কেবলমাত্র টিকটককে প্রযুক্তিগত ভাবে পরামর্শ দেবে। এই চুক্তির মাধ্যমে ওরাকেল সংস্থা দেশের সুরক্ষা নীতি নিয়ে উদ্বেগ ফের বাড়িয়ে তুলল। ট্রাম্প সরকারের এই অ্যাপে চীনা মালিকানা নিয়ে সমস্যা ছিল, যে কারণে অ্যাপের হস্তান্তরের দাবি করেছিল রাষ্ট্রপতি।

এছাড়াও ওরাকেলের সঙ্গে চুক্তির বিষয়ে বেজিং এবং ওয়াশিংটনের অনুমোদনও প্রয়োজন। প্রযুক্তিগত মালিকানার চু্ক্তির বিষয়ে ঠিক কি হতে চলেছে ট্রাম্পের প্রতিক্রিয়াা, তা এখনও পরিস্কার নয়। বাইটডান্সের তরফে মাইক্রোসফ্টের মতো সংস্থার চুক্তি নাকচ করে দেওয়া এবং ওরাকেলের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়াকে মোটেও ভালো চোখে দেখছে না টেক বিশেষজ্ঞেরা।