Prothom Kolkata

Popular Bangla News Website

পুষ্টিকর আবার সুস্বাদু! হ্যাঁ এটাই বৈশিষ্ট এই নয়া রেসিপির

1 min read

।। প্রথম কলকাতা ।।

খাদ্য রসিক বাঙালি স্বাস্থসচেতন। তাই ভালো খাওয়ারের সাথে নজর রাখতে হবে স্বাস্থ্যের দিকেও। তাই পুষ্টিকর স্বাস্থ্যকর খাওয়ার দিয়েই শুরু করুন দিন। ব্রেকফাস্ট এ এখন অনেকেই ওটস খান। তবে ওই একঘেয়ে ওটস যেন মুখে অরুচি ধরায়। তাই ওটস খান তবে তার স্বাদে আনুন বৈচিত্র। আপনার জন্য রইলো স্বাস্থ্যকর ওটস ইডলির রেসিপি।

উপকরণ- ১কাপ ওটস, ১/২ কাপ সুজি, ১/২ কাপ দই, গ্রেট করা গাজর, ক্যাপসিকাম কুচি, ধনেপাতা কুচি, ১চামচ আদা বাটা বা কুঁচানো, ১চামচ কাঁচালঙ্কা কুচি, স্বাদমত নুন, তেল ২চামচ।

ব্যাটার বানানোর পদ্ধতি- একটা পাত্রে প্রথমে ওটস টা নিন। এবার তার মধ্যে একে একে সুজি, দই, সামান্য জল দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবং ১০মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখুন। এবার ঢাকা খুলে দেখেনিন ওটস ফুলে উঠলে তার মধ্যে গাজর, ক্যাপসিকাম, আদা বাটা বা কুচি, কাঁচা লঙ্কা কুচি ও স্বাদ মতো নুন এবং সব শেষে মিশিয়ে ইনো নিন ফ্রুট সল্ট।

ইডলি বানানোর পদ্ধতি-
বাড়িতে ভাপা পিঠে যেভাবে করা হয় সেই পাত্রে তেল ব্রাশ করে নিন ভালোকরে। এবার তাতে ওটস ব্যাটার টা ঢেলে রাইসকুকার বা সসপেন বসিয়ে দিন। এবার ঢাকা দিয়ে ১২ থেকে ১৫ মিনিটের জন্য। ভাপা পিঠের মতো ভাপে ভাপে তৈরী হবে ওটস ইডলি।
শীতের সকালে ব্রেকফাস্ট ব্রেকফাস্ট খান স্বাস্থ্যকর গরম গরম ওটস।