Prothom Kolkata

Popular Bangla News Website

পুরুষদের সিঙ্গলসে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন নোভাক জোকোভিচ

1 min read

।। প্রথম কলকাতা ।।

চোট নিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে জোকোভিচের দাপট অব্যাহত । ইতিহাসের পাতায় আরও একবার নামটা খোদাই করে নিলেন সার্বিয়ান টেনিস তারকা । এদিন অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে পুরুষদের সিঙ্গলসে স্ট্রেট সেটে ড্যানিয়েল মেদভেদভকে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেন জিতলেন নোভাক জোকোভিচ । এই নিয়ে নয়বার তিনি এই খেতাব জিতলেন । গতকাল মেয়েদের সিঙ্গলসের ফাইনালে স্ট্রেট সেটে আমেরিকার জেনিফার ব্র্যাডিকে হারিয়ে দুরন্ত জয়লাভ করেছেন নাওমি ওসাকা । এদিন জোকোভিচের দুরন্ত লড়াই দেখল টেনিস মহল। এদিন অস্ট্রেলিয়ান ওপেনে জয়ের ফলে নিজের কেরিয়ারের ১৮ বার গ্র্যান্ডস্লাম জিতলেন সার্বিয়ান এই টেনিস তারকা ।
চোট নিয়ে জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেনে একের পর এক ধাপ পেরিয়ে এগিয়ে গেছেন নিজের লক্ষ্যে। ফাইনালেও দেখালেন সেই দাপট । প্রথম থেকেই ম্যাচ ছিল কার্যত তার দখলে । প্রথম সেটটিতেই কিছুটা লড়াই করেছিলেন মেদভেদভ। তবে ৭-৫ গেমে সেটটি জিতে নেন জকোভিচ। এরপর বাকি দু’টি সেটে মেদভেদভকে দাঁড়াতেই দেননি জোকোভিচ। পরের দু’টি সেট ৬-২, ৬-২ ব্যবধানে জিতে ম্যাচ ও খেতাব নিজের পকেটে পুরে নেন।
প্রসঙ্গত, কোভিড পরিস্থিতির কারণে ১০০ বছরের ইতিহাসে প্রথম অস্ট্রেলিয়ান ওপেন পিছিয়ে যায় । বহু নামী তারকা এই বারে চোটের জন্য টুর্নামেন্টে অংশগ্রহণ করেননি । এদিনের জয়ের ফলে পরপর তিনবার এই খেতাব জিতলেন তিনি । ২০১৯ সালে তারকা টেনিস তারকা রাফায়েল নাদালকে হারিয়ে এই খেতাব জিতেছিলেন । পরের বছর ২০২০ সালে ডমিনিক থিয়েমকে হারিয়ে এই খেতাব জিতেছিলেন তিনি । এর দুটি গ্র্যান্ডস্লাম জিতলেই তিনি ধরে ফেলবেন কিংবদন্তি টেনিস তারকা রজার ফেডেরারকে । রজার ফেডেরার নিজের কেরিয়ারে জিতেছেন মোট ২০ টি গ্র্যান্ডস্লাম।