Prothom Kolkata

Popular Bangla News Website

কেন্দ্র-কৃষক বৈঠকে বেরোলো না কোনও সমাধানসূত্র, পরবর্তী বৈঠক ৮ জানুয়ারি

।। প্রথম কলকাতা ।।

কাটলো না অচলাবস্থা। কৃষক নেতাদের সঙ্গে কেন্দ্রের সপ্তম রাউন্ডের বৈঠক শেষ হলো কোনও সমাধানসূত্র ছাড়াই। কৃষক ইউনিয়নের নেতারা আইন প্রত্যাহার নিয়ে তাদের দাবিতে অনড় থাকলেন কিন্তু সরকারও তাদের অবস্থান থেকে নড়ল না। তারা প্রস্তাব দিল একটি প্যানেল গঠন করার বিষয়টিকে এগিয়ে নিয়ে যেতে। পরবর্তী রাউন্ডের বৈঠক হবে ৮ জানুয়ারি।

সংবাদ সংস্থার খবর, বৈঠকের প্রথম ঘণ্টায় তিনটি আইন নিয়েই আলোচনা হয়েছে। কৃষকদের আরেকটি গুরুত্বপূর্ণ দাবি এমএসপি সংগ্রহ পদ্ধতির আইনী নিশ্চয়তা নিয়ে কোনও আলোচনা হয়নি। বৈঠকে হাজির ভারতীয় কিসান ইউনিয়নের নেতা রাকেশ টিকাইত জানিয়েছেন, প্রথম ঘণ্টার বৈঠকে তিনটি আইন নিয়েই আলোচনা হয়েছে। কৃষকদের দাবি ছিল আইন প্র্ত্যাহার করতে হবে। তারা কোনও বিকল্পে রাজি হননি তারা কমিটি গড়ার বিষয়েও নারাজ বলে জানিয়েছেন। টিকাইত বলেন, সরকারকে আইন প্রত্যাহার করতে হবে যাতে তারা প্রতিবাদ শেষ করে বাড়ি ফিরে যেতে পারেন।

বৈঠকের পর কৃষক নেতারা জানান, তারা আইনের প্রত্যাহার চেয়েছেন। কিন্তু কেন্দ্রের বক্তব্য তারা আইনের ধারা ধরে ধরে আলোচনা করতে প্রস্তুত। কৃষক নেতারা বলেন, তারা আইনের সম্পূর্ণ প্রত্যাহার চান।

রাকেশ টিকাইত জানান, তাদের দাবি – তিনটি আইনের প্রত্যাহার ও এমএসপি নিয়ে আলোচনা হয়েছে, আইন প্রত্যাহার না হলে তারা বাড়িও ফিরবেন না।

কৃষক সংগঠনগুলি মঙ্গলবার বৈঠক করবে পরবর্তী পদক্ষেপ নিয়ে্। তারা আইন প্রত্যাহারের দাবিতে অনড় আছেন। সরকারও পরবর্তী বৈঠকের আগে নিজেদের মধ্যে আলোচনা করবে্।   

কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানান, তারা চেয়েছিলেন আইনের ধারা ধরে ধরে আলোচনা। কোনও সমাধানসূত্রে পৌঁছনো যায়নি কেননা কৃষক নেতারা আইন প্রত্যাহারের দাবিতে অনড় ছিলেন।