পশ্চিমবঙ্গে উপনির্বাচনে না কমিশনের

1 min read

।। সুদীপ মান্না ।।

আসাম, পশ্চিমবঙ্গ, কেরালা ও তামিলনাড়ুতে আপাততঃ হচ্ছে না উপনির্বাচন। মঙ্গলবার এই ঘোষণা করল নির্বাচন কমিশন। তারা জানালো মুখ্য সচিবদের এবং নির্বাচন আধিকারিকদের থেকে তথ্য পেয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই ৪ রাজ্যের মুখ্যসচিব ও মুখ্য নির্বাচন আধিকারিকরা এখন নির্বাচন করতে অসুবিধার কথা জানিয়েছেন।

আসাম, কেরালা ও তামিলনাড়ুর ২টি করে আসনে ও পশ্চিমবঙ্গে ফালাকাটায় উপ নির্বাচন হওয়ার কথা ছিল।

নির্বাচন কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, এই পর্যায়ে ৪টি রাজ্যের ৭টি আসনে নির্বাচন হওয়ার ঘোষণা না করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

অন্যান্য রাজ্যগুলির ফাঁকা আসনের ক্ষেত্রেও সংশ্লিষ্ট রাজ্যগুলির সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন।

সূত্রের খবর, কমিশন মনে করে কেরালায় ২টি আসনের জন্য নির্বাচন করার মানে হয় না, কেননা সেখানে রাজ্য বিধানসভার ভোট করতে হবে জুন, ২০২১এর আগে।

বর্তমানে ছত্তিশগড়, হরিয়ানা, কর্নাটক ও পশ্চিমবঙ্গে ১টি করে বিধানসভার আসন ফাঁকা আছে। মনিপুরে ৫টি, গুজরাত ও উত্তর প্রদেশে ৮টি আসন ফাঁকা।

জুলাইয়ে নির্বাচন কমিশন একটি লোকসভা ও সাতটি বিধানসভা আসনে উপনির্বাচন ৬ মাসেরও বেশি সময় স্থগিত রাখে, বর্ষা, বন্যার সম্ভাবনা ও কোভিড-১৯ অতিমারীর কারণে।

কমিশন আরও জানিয়েছে, বিহারের একটি লোকসভা আসনে ও মণিপুরের ২টি বিধানসভা আসনে উপ নির্বাচন হবে ৭ই নভেম্বর। আর ছত্তিশগড়, গুজরাত, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্যপ্রদেশ, নাগাল্যান্ড, ওড়িশা, তেলেঙ্গানা ও উত্তরপ্রদেশের ৫৪টি বিধানসভা আসনে ভোট হবে ৩রা নভেম্বর। ভোট গণনা হবে ১০ই নভেম্বর।