Prothom Kolkata

Popular Bangla News Website

নতুন করে করোনা সংক্রমণ, বন্ধ ঠাকুরনগরের মতুয়া মেলা

।। বাপি মণ্ডল ।।

প্রস্তুতি প্রায় শেষ। কিন্তু গাইঘাটা এলাকায় কয়েকজন করোনা আক্রান্ত হওয়ায় খবর ছড়িয়ে পড়েছে। তড়িঘড়ি ঠাকুরনগরের মতুয়া মেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল মতুয়া মহাসংঘ। মঙ্গলবার দুপুরে সাংবাদিক বৈঠক করে মতুয়া মহাসংঘের সংঘাধিপতি মমতা ঠাকুর জানালেন, ‘করোনোর কারণে চলতি বছর মতুয়া মেলা বন্ধ রাখা হচ্ছে।

মেলায় দূরদূরান্ত থেকে হাজার হাজার মতুয়া ভক্ত আসেন৷ তাতে করেনো সংক্রমণ আরও ছড়িয়ে যেতে পারে। তাই, এ বছর আমরা মেলা বন্ধের সিদ্ধান্ত নিলাম।’ মতুয়া মহাসংঘ বৈঠক করে এই সিদ্ধান্তের কথা বনগাঁর মহকুমা শাসককে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে। তবে ভক্তরা শারীরিক দূরত্ব মেনে পুজো দিতে পারবেন৷ কামনাসাগরে স্নানও করতে পারবেন৷ তবে অবশ্যই মাস্ক ব্যবহার করতে হবে।

মতুয়া মহাসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে, হরিচাঁদ ঠাকুরের জন্মতিথি উপলক্ষে প্রতিবছর কামনাসাগরে স্নান করতে আসেন হাজার হাজার মতুয়া ভক্ত। ঠাকুরবাড়ির মাঠে মেলা বসে। দূরদূরান্ত থেকে ব্যবসায়ীরা মেলায় দোকান পসরা সাজিয়ে বসেন। করোনার কারণে গতবছরও মেলা বন্ধ রাখা হয়েছিল। চলতি বছর ৮ এপ্রিল থেকে মেলা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু তার আগেই এবারও মেলা বন্ধের কথা ঘোষণা করল মতুয়া মহাসংঘ।

মেলা বন্ধ হওয়ায় ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ ছড়িয়েছে। ক্ষুব্ধ ব্যবসায়ীদের বক্তব্য, মেলার মাঠে বসার জন্য তাঁরা খাজনা দিয়েছেন। অনেক টাকা খরচ করে মালপত্র এনেছেন। পসরা সাজিয়েছেন। আচমকা মেলা বন্ধের সিদ্ধান্তে তাঁরা বিপাকে পড়েছেন। কেউ কেউ খাজনার টাকা ফেরতের দাবি জানিয়েছেন। এ বিষয়ে মমতাবালা বলেছেন, ‘যদি কারও কাছে দোকানের জন্য বিল কাটা হয়ে থাকে, তাণদের টাকা ফেরত দিয়ে দেওয়া হবে।’ মেলা বন্ধের বিষয় শান্তনু ঠাকুরের অবশ্য কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।