Prothom Kolkata

Popular Bangla News Website

গরমে ঘামাচির অব্যর্থ দাওয়াই নিম আর মুলতানি মাটি, জেনে রাখুন পদ্ধতি

1 min read

।। শুভ্রদীপ চক্রবর্তী ।।

গরমকাল এলেই যে সমস্যাটা সবচেয়ে বেশি দেখা যায় সেটি হল ঘামাচি। ইংরেজিতে যাকে হিট র‍্যাশ (Heat Rash) বলা হয়। ত্বকের ঘর্মগ্রন্থির সাথে এক ধরণের জীবাণু মেশে যার ফলে ঘর্মগ্রন্থি থেকে ঘাম বেশি নিঃসৃত হয়। ত্বকের এই মৃত কোষে ধুলোবালি জমলে তা বড় আকার ধারণ করে ঘামাচির সৃষ্টি হয়।

তীব্র গরমের ঘামাচির সমস্যা বড় বেদনাদায়ক। ত্বক লাল হয়ে প্রচন্ড পরিমানে জ্বালা করে। এই ঘামাচি থেকে নিরাময় পেতে সবচেয়ে সহজলভ্য উপকরণ হল বরফ। যেখানে ঘামাচি হয়েছে সেখানে বরফ ম্যাসাজ করলে অনেকটা আরাম পাওয়া যায়। বরফ ছাড়া আরও দুটি উপাদান আছে যা এই ঘামাচি নিয়ন্ত্রণে অব্যর্থ দাওয়াই। নিমপাতা আর মুলতানি মাটি।

নিমপাতা ত্বকের যেকোনো সমস্যা সমাধানে কাজ করে। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান চুলকানির তীব্রতা কমায়। নিমপাতার সঠিক ব্যবহার হল একমুঠো নিমপাতা ২/৩ কাপ জলে ১৫ মিনিট ধরে ফুটিয়ে নিন। তারপর সেই জল ঠান্ডা করে ঘামাচির জায়গায় লাগিয়ে রাখুন। স্নানের জলের সাথে মিশিয়েও ব্যবহার করা যায়। গরমকালে নিমপাতার গুরুত্ব অপরিসীম আর ঘামাচির ক্ষেত্রে আরও বেশি। এর মাইক্রোবায়াল উপাদান ত্বকে জমে থাকা ধুলোবালি নিঃসৃত করে এবং ত্বক পরিষ্কার রাখে।

রূপচর্চায় মুলতানি মাটির কার্যকারিতা সবারই জানা। কিন্তু ঘামাচির ক্ষেত্রেও যে এই উপাদান দারুন কাজে লাগে তা ক জনের জানা। অ্যালুমিনিয়াম সিলিকেট, ম্যাগনেসিয়াম ক্লোরাইড সমৃদ্ধ মুলতানি মাটি ত্বক থেকে ধুলোবালি পরিষ্কার করে এবং একই সাথে ত্বকের অতিরিক্ত তেল শোষণ করে। গরমে ঘামাচির হাত থেকে বাঁচতে দই আর মুলতানি মাটির পেস্ট ব্যবহার করুন।

এই পেস্টে কয়েকটা ফোঁটা গোলাপজল যদি যোগ করতে পারেন তাহলে আরও ভালো। এই পেস্ট যেখানে যেখানে ঘামাচি হয়েছে সেখানে লাগিয়ে রাখুন কয়েক মিনিট। শুকিয়ে গেলে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এই পদ্ধতি সঠিকভাবে মেনে চললে খুব দ্রুত ঘামাচি থেকে মুক্তি পাওয়া যাবে।