Prothom Kolkata

Popular Bangla News Website

গরমে ঘামের গন্ধে নাজেহাল! জেনে নিন ঘরোয়া কিছু টিপস

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

চৈত্র শেষে প্যাচ প্যাচে গরমে নাজেহাল অবস্থা সকলের। সাথে রয়েছে ঘামের দুর্গন্ধ। কম বেশি সকলেই ঘামেন। তবে কারোর ঘামে দুর্গন্ধ হয়না। আবার কারোর ঘামের গন্ধ দূর করতে নাজেহাল অবস্থা। পাবলিক ট্রান্সপোর্টে যাতায়াতের ক্ষেত্রে অনেক কেই পড়তে হয় অস্বস্থিকর অবস্থায়। বার বার ডিওড্রেন্ট বা পারফিউম ব্যবহার করলেও তা ক্ষণস্থায়ী। উপরন্তু কৃত্তিম রাসায়নিক যুক্ত এই সুগন্ধির বেশি ব্যবহারে ত্বকেও হয় নানান সমস্যা। তাই এই গরমে কৃত্তিম ডিও ছেড়ে জেনে নিন ঘরোয়া কিছু পদ্ধতি। যার ব্যবহারে ভেতর থেকে পাবেন সমাধান। তবে ঘরোয়া পদ্ধতি প্রয়োগ করার আগে জানতে হবে ঘামে দুর্গন্ধের কারণ।

অনেক সময় জল কম খাওয়ার কারণে, ঠিক মতো পেট পরিষ্কার না থাকলে, আন্ডারআর্ম পরিষ্কার না থাকলে তাতে ব্যাকটেরিয়া জমে আরো দুর্গন্ধের সৃষ্টি করে। তাই এই দিকটা মাথায় রাখতে হবে।

জেনে নিন প্রাকৃতিক উপায়ে কিভাবে দূর করবেন দেহের দুর্গন্ধ –
১. নারকেল তেল, টি ট্রি অয়েল, পিপার মিন্ট অয়েল এগুলি ঘামের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী। একটা স্প্রে বোতলে জল নিন তাতে ১০-১২ ফোঁটা এগুলির মধ্যে যেকোনো একটি তেল দিয়ে ঝাঁকিয়ে নিন। প্রয়োজন মতো ব্যবহার করুন এই তেল। দূর হবে ঘামের গন্ধ।

২. কর্নস্টার্চ আর বেকিং সোডার সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে রেখেদিন। প্রতিদিন স্নানের পর ট্যালকম পাউডারের পরিবর্তে এটি ব্যবহার করুন মিলবে ফল।

৩. অ্যাপেল সিডার ভিনিগারও শরীরের দুর্গন্ধ দূর করতে সক্ষম। একই ভাবে স্প্রে বোতলে জল ও সমপরিমান ভিনিগার নিয়ে ব্যবহার করুন।

৪. এছাড়াও সকালে খালি পেটে খান মৌরির জল কিংবা গ্রিন টি। এর পাশাপাশি গরমে এড়িয়ে চলুন সিন্তেটিক জামাকাপড়। ঢিলা ঢালা সুতির কাপড় পড়াই ভালো।

৫. এছাড়া বছরের পর বছর ধরে একই ডিও ব্যবহার করবেন না। বারে বারে পাল্টে ব্যবহার করুন।