সাইবার হানা থেকে সুরক্ষিত রাখতে উদ‍্যোগ নবান্নের

1 min read


।। রাজীব ঘোষ ।।

রাজ্যের বিভিন্ন প্রান্তে ট্রেজারি স্টাম্প রেভিনিউ রেজিস্ট্রেশন আবগারি এবং ভূমি সংস্কার দপ্তরের অফিস গুলোকে সুরক্ষিত নেটওয়ার্কের মাধ্যমে একত্রিত করা হবে। এই ব্যবস্থা গ্রহণের ফলে রাজ্যের কোষাগারকে সাইবার হানা থেকে বাঁচানো যাবে বলে দাবি অর্থ দফতরের্।

রাজ্যের বিভিন্ন জায়গায় যেখানে কর আদায়কারী সরকারি অফিস আছে সেখানকার লেনদেনে তথ্য-প্রমাণ সরাসরি চলে আসবে সল্টলেক স্টেট ডাটা সেন্টার বা রাজ্য তথ্য সংরক্ষণ কেন্দ্রে। নবান্নের শীর্ষ কর্তারা লেনদেনের সঙ্গে জড়িত তথ্য সঙ্গে সঙ্গে জেনে যাবেন। রাজ্যের কোষাগারের অবস্থা জানতে প্রশাসনিক কর্তাদের কোথাও যেতে হবে না।

রাজ্যের অধীনস্থ ওয়েবেল সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। অর্থ দপ্তরের আধিকারিক এর মতে যেহেতু সরকারি অর্থ পরিচালন ব্যবস্থা পুরোপুরি অনলাইন প্রযুক্তির উপর নির্ভর তা নাহলে অর্থব্যবস্থা ভেঙে পড়তে পারে। বর্তমানে ভারত চীন সীমান্তের সমস্যা হওয়ায় চীনা হ্যাকারদের দৌরাত্ম্য শুরু হয়েছে।

মাল্টি প্রোটোকল সুইচিং লেভেল হলো সিঙ্গেল লেভেল নেটওয়ার্ক। ক্লোজ সার্কিট নেটওয়ার্কের সাহায্যে যোগাযোগ স্থাপন করা হয়। এর জন্য একটি গেটওয়ে ব্যবস্থার দরকার হয়। ফলে হ্যাকিং কমে। সাইবার হানার হাত থেকে রাজ্যের কোষাগার কে বাঁচানোর জন্য নতুন উদ্যোগ নিল নবান্ন।