Prothom Kolkata

Popular Bangla News Website

স্বামীজীর চিন্তা ধারা মানুষের মধ্যে ছড়িয়ে দিতে পথে নামলেন মুকুল পুত্র শুভ্রাংশু

1 min read

।। সুদীপা সরকার ।।

গতকালই স্বামী বিবেকানন্দের ১৫৯ তম জন্ম দিবস পালন হয় বিশ্বজুড়ে। আজ বীজপুরে ভারতীয় জনতা যুব মোর্চার উদ্যোগে স্বামীজীর ১৫৯ তম জন্ম দিবস উপলক্ষে একটি শোভাযাত্রা বের করা হয়।
শোভা যাত্রায় পা মেলান বিজেপি নেতা শুভ্রাংশু রায় সহ অন্যান্যরা। স্বামীজীর চিন্তাধারার সকল মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া মূল লক্ষ্য ভারতীয় জনতা যুব মোর্চার। যুবসমাজের যাতে কর্মসংস্থান ফিরিয়ে আনা যায় তার চেষ্টা করা হচ্ছে বলে আজ শোভাযাত্রা থেকে জানান শুভ্রাংশু রায়( subhrangshu Roy )। আজকের এই শোভাযাত্রাটি কলেজ মোড় থেকে মিলন নগর মোড় পর্যন্ত পরিক্রমা করে।

শোভাযাত্রায় স্বামী বিবেকানন্দের বাণী সম্বলিত পোস্টার ও ব্যানার নিয়ে যুব মোর্চার কর্মীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। তাদের মূল বক্তব্য ছিল যুবসমাজকে আরও শক্তিশালী এবং আদর্শবান করে তুলতে স্বামী বিবেকানন্দ যে পথ দেখিয়েছিলেন তা সকলের কাছে পৌঁছে দিতেই তাদের এই শোভাযাত্রার আয়োজন। বিধানসভা নির্বাচনের আগে বাংলায় মনীষীরা এখন অন্যতম ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। দুই পক্ষই একে অপরকে এক ইঞ্চি জমি ছাড়তে নারাজ। এখন বিভিন্ন রাজনৈতিক দলগুলি স্বামীজীর স্মরণে যেন মাতোয়ারা।

আরো পড়ুন : মা তারাই ব্যাপারটা বুঝে নেবেন! ভোটের মানতটা সেরে ফেলছেন অনুব্রত

আসন্ন বিধানসভা নির্বাচনের আগে বাংলার সংস্কৃতি মনীষীদের প্রতি প্রেম তুলে ধরতে মরিয়া রাজনৈতিক দলগুলি। বাংলার সংস্কৃতি কৃষ্টি নিয়ে বারবার বিজেপিকে আক্রমণ শানাচ্ছে তৃণমূল। তৃণমূল যত বিজেপিকে এই বিষয়গুলি নিয়ে কটাক্ষ করছে বিজেপি ও বাংলার মনীষীদের আঁকড়ে ধরছে।বঙ্গ রাজনীতিতে এখন স্বামী বিবেকানন্দ থেকে শুরু করে নেতাজি সুভাষচন্দ্র বসু রবীন্দ্রনাথ ঠাকুর সকল মনীষীদের নিয়ে সাম্প্রদায়িক রাজনীতির দড়ি টানাটানি শুরু হয়েছে তা মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। যদিও বাংলার চিরস্মরণীয় মনীষীদের ও খ্যাতিমানদের নিয়ে রাজনীতি আগে ও হয়েছিল। কিন্তু এবার যেন তাদের নিয়ে জোর লড়াইয়ে নেমে পড়েছে রাজনৈতিক দলগুলি।