Prothom Kolkata

Popular Bangla News Website

লেবুর চেয়ে বেশি ভিটামিন সি, বুস্ট হবে শরীরের প্রতিরোধ ক্ষমতা

1 min read

।। প্রথম কলকাতা ।।

আপনি হয়তো জেনে থাকবেন কমলালেবুর মধ্যে রয়েছে সবচেয়ে বেশি ভিটামিন সি। প্রতিদিন একটি করে কমলালেবু খেলে আপনার শরীরে সঞ্চার ঘটবে পর্যাপ্ত ভিটামিন সি। কিন্তু আদতে তা ঘটে না, মূলত একটি মাঝারি কমলালেবুতে কেবলমাত্র 69.7 মিলিগ্রাম ভিটামিন সি থাকে, যা বাকি ফল গুলির তুলনায় অনেক সাধারণ। তাই পর্যাপ্ত ভিটামিন সি আহরণ করতে এবং আপনার ডায়েটে বৈচিত্র আনতে খেতে শুরু করুন এই ৭টি খাবার।

ক্যাপসিকাম

একটি ক্যাপসিকামে তিনটি কমলালেবুর সমান ভিটামিন সি রয়েছে। এছাড়া লাল ক্যাপসিকামে অধিক পরিমানে ভিটামিন সি থাকায় এটি চোখের স্বাস্থ ঠিক রাখে। অন্যদিকে সবুজ ক্যাপসিকামও পর্যাপ্ত ভিটামিন সি এ সমৃদ্ধ।

লঙ্কা

একটি অর্ধেক কাপ কুচোনো লঙ্কা প্রায় 107.8 মিলিগ্রাম ভিটামিন সি উৎপাদন করে। গবেষণায় দেখা গেছে লঙ্কা অনেকসময় পেশির ব্যাথা থেকেও মুক্তি দিতে পারে।

ব্রকোলি

একটি ব্রকোলিতে 132 মিলিগ্রাম ভিটামিন সি উপস্থিত থাকে শুধু তাই নয় ভিটামিন সি এর সাথে 30 মিলিগ্রাম অবদি ফাইবারও সরবরাহ করে এই সবজি।

ফুলকপি

শীতকালে খুবই প্রচলিত এই সুস্বাদু সবজি। প্রতি পদে কোনো না কোনো ভাবে হাজির দেয় এই মহাশয়। বিশেষজ্ঞরা বলছে, একটি ফুলকপিতে 127.7 মিলিগ্রাম ভিটামিন সি, 5 মিলিগ্রাম ফাইবার এবং 5 মিলিগ্রাম প্রোটিন সমৃদ্ধ থাকে।

আনারস

আনারসে রয়েছে 78.9 মিলিগ্রাম ভিটামিন সি, এছাড়া এতে রয়েছে ব্রোমেলাইন যা খাবার হজম করতে সাহায্য করে।ব্রোমেলাইন একটি অ্যান্টি-ইনফ্লেমেটরি হিসাবেও কাজ করে যা আপনার কঠোর পরিশ্রমের পর আপনাকে সতেজ রাখতে সাহায্য করে।

লিচু

এক কাপ লিচু প্রায় 85 মিলিগ্রাম ভিটামিন সি সরবরাহ করে, এছাড়া এতে রয়েছে ফলেট সহ বিভিন্ন স্বাস্থকর উপাদান যা হার্ট ভালো রাখতে সাহায্য করে। এর আরও একটি অভাবনীয় উপকার হল এটি দাঁত সাদা রাখতেও বেশ কার্যকরী।

আম

একটি আমে রয়েছে 122 মিলিগ্রাম ভিটামিন সি, রয়েছে ভিটামিন এ এবং অন্যান্য পুষ্টিকর উপাদান। সাধারণত দেহের প্রতিরোধ শক্তি বাড়াতে ডাক্তারেরা প্রায়ই এই ফল খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।