মনি-মুক্তা উদযাপন করল ১১তম জন্মদিন

1 min read

।। বাংলাদেশ প্রতিনিধি ।।

জোড়া লাগানো অবস্থায় জন্ম নেয়া মনি-মুক্তা উদযাপন করল ১১তম জন্মদিন। ২০১০ সালের ৮ ফেব্রুয়ারি রাজধানীর শিশু হাসপাতালে সফল অস্ত্রপচারের মাধ্যমে দিনাজপুরে জন্ম নেয়া দুই শিশুকে আলাদা করে ফিরিয়ে দেয়া হয় স্বাভাবিক জীবন।

কেক কেটে উদযাপন করা হলো জোড়া লাগানো যমজ শিশু মনি মুক্তার জন্মদিন। ১১ বছরে পা দিয়েছে তারা। মনি শান্ত হলেও মুক্তা বেশ চটপটে। লেখাপড়ার পাশাপাশি নাচ গান শিখছে তারা।প্রতি বছর সহপাঠী, আত্মীয় স্বজন উপস্থিত থাকলেও করোনা পরিস্থিতির কারণে ঘরোয়া পরিবেশে পালন করা হয় এবারের জন্মদিন।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার প্রত্যন্ত পালপাড়া গ্রামে বেড়ে ওঠা মনি মুক্তা এখন পঞ্চম শ্রেণির শিক্ষার্থী। চিকিৎসক হয়ে মানুষের সেবা করতে চায় তারা। দুই সন্তানের জন্য দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা চেয়েছেন বাবা মা।

২০০৯ সালের ২২শে আগস্ট পার্বতীপুর ল্যাম্ব হাসপাতালে জোড়া লাগানো অবস্থায় কৃষ্ণা রানীর গর্ভে জন্ম হয় মনি মুক্তার। চিকিৎসকদের পরামর্শে ২০১০ সালের ৩০ জানুয়ারি ঢাকা শিশু হাসপাতালে ভর্তি করা হয় এই দুই বোনকে।

একই বছরের ৮ই ফেব্রুয়ারি বিশেষজ্ঞ চিকিৎসক ডা. এ আর খানের নেতৃত্বে সফল অস্ত্রপোচারের মাধ্যমে দুই বোনকে আলাদা করা হয়। আর তখন থেকেই তারা ফিরে পায় স্বাভাবিক জীবন। সেইসাথে দেশের চিকিৎসা বিজ্ঞানে সৃষ্টি হয় এক নতুন ইতিহাস।