রামমন্দিরের ভূমিপুজোয় উপস্থিত থাকবেন মোদী

।। রাজীব ঘোষ ।।

দেশে করোনা পরিস্থিতির মধ্যে রাম মন্দির নির্মাণ শুরু হচ্ছে। ৫ আগস্ট ভূমি পুজো হবে। উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। করোনা পরিস্থিতির জন্য বিধিনিষেধ মেনে অনুষ্ঠানে কয়েকজন উপস্থিত থাকবেন। কয়েকজন সাধুসন্ত ট্রাস্টের সদস্যদের উপস্থিতিতে অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ভূমিপুজো করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

দীর্ঘ সময় ধরে অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে আদালতে মামলা চলছে। সর্বোচ্চ আদালতের রায়ের পর চূড়ান্ত পর্যায়ের মন্দির নির্মাণ শুরু হবে। রাম মন্দির নির্মাণ নিয়ে সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের পর গত কয়েক মাস ধরে ৬৭ একর জায়গা যার উপর মূল মন্দির নির্মাণ হবে তা সমান করা হয়েছে। এরপরে ভূমি পুজোর পরে মূল মন্দিরের কাজ শুরু হওয়ার কথা।

সুপ্রিম কোর্টের নির্দেশ এর পরে গত ৫ ফেব্রুয়ারি শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট গঠন করেন প্রধানমন্ত্রী। সেই ট্রাস্টের সদস্যরা শনিবার বৈঠকের পরে আগস্ট এর শুরুতে ভূমি পুজোর সিদ্ধান্ত নিয়েছেন। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট ৩ অথবা ৫ আগস্ট শুভ দিন রয়েছে জানিয়ে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিকে হাজির থাকার আমন্ত্রণ জানানো হয়। সেই আমন্ত্রণে সাড়া দিয়ে পুজো অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

২০১৯ সালের নভেম্বর মাসে রাম মন্দিরের বিতর্কিত জমি নিয়ে ঐতিহাসিক রায় দেয় সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের ডিভিশন বেঞ্চ। সেই রায়ে বলা হয় বিতর্কিত জমির উপর মন্দির নির্মাণ হবে। এই কাজের জন্য সরকারকে ট্রাস্ট গঠনের নির্দেশ দেওয়া হয়। অযোধ্যাতে মুসলিমদের মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি বন্দোবস্ত করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে আদিত্যনাথ সরকারকে।