আইসিএমআরের ল‍্যাব উদ্বোধনে মোদী, থাকতে পারেন মমতা

।। রাজীব ঘোষ ।।

কলকাতা সহ তিনটি গুরুত্বপূর্ণ শহরে আই সি এম আরের উচ্চপর্যায়ের ল্যাবের উদ্বোধন করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেই ল্যাবের উদ্বোধনে উপস্থিত থাকতে পারেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতা নয়ডা এবং মুম্বাইয়ে আইসিএমআরের ল্যাব উদ্বোধন হবে। সেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই অনুষ্ঠান ভার্চুয়াল মাধ্যমে হবে। দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। গত ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন ৪৮ হাজার ৯১৬ জন। আরও মৃত্যু হয়েছে ৭৫৭ জনের। সারাদেশে যেভাবে সংক্রমণ বাড়ছে তাতে স্বাস্থ্যমন্ত্রকের কর্তারা উদ্বিগ্ন। করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৭ জুলাই বৈঠক করতে চলেছেন। দেশের সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে এই বৈঠক করবেন মোদি।

সেই বৈঠকে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের সচিব অজয় ভাল্লা উপস্থিত থাকবেন। এর আগে জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমস্ত মুখ্যমন্ত্রীর সঙ্গে করোনা পরিস্থিতি নিয়ে বৈঠক করেন। করোনা পরিস্থিতি শুরুর দিক থেকে বায়োমেডিকেল রিসার্চের মাধ্যমে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে পথ দেখাচ্ছে আইসিএমআর। ২৩ জুলাই পর্যন্ত আইসিএমআর এর আওতায় ১.৫৪ কোটি করোনা পরীক্ষা করা হয়েছে।