মোদী ৯ ঘণ্টার জিজ্ঞাসাবাদে চা-ও নেননি: বইয়ে ২০০২এর তদন্ত প্রধান

1 min read

।। সুদীপ  মান্না ।।

২০০২এর গুজরাত দাঙ্গার তদন্তে সিট তাঁকে প্রশ্ন করেছিল প্রায় ১০০টি। একটিও এড়িয়ে যাননি তিনি। তৎকালীন গুজরাতের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী দীর্ঘ ৯ ঘণ্টার জিজ্ঞাসাবাদে মাথা ঠান্ডা রেখেছিলেন এবং তদন্তকারীদের কাছ থেকে এক কাপ চাও নিতে রাজি হননি। সেই তদন্ত দলের তৎকালীন প্রধান আরকে রাঘবণ জানালেন তাঁর নতুন বইয়ে।

রাঘবণ তাঁর আত্মজীবনী “এ রোড ওয়েল ট্রাভেল্ড”-এ লিখেছেন, মোদী গান্ধীনগরে সিটের অফিসে আসতে রাজি হয়েছিলেন সানন্দে, সঙ্গে এনেছিলেন ১ বোতল জল।

২০০২এর গুজরাত দাঙ্গার তদন্তে সুপ্রিম কোর্ট নিযুক্ত সিটের প্রধান হওয়ার আগে রাঘবণ সিবিআই-এর প্রধান হিসেবেও কাজ করেছেন। তিনি বোফর্স কেলেঙ্কারি, ২০০০এর দক্ষিণ আফ্রিকা ম্যাচ গড়াপেটা মামলা ও পশুখাদ্য কেলেঙ্কারির মতো হাই প্রোফাইল তদন্তেও যুক্ত ছিলেন।

প্রাক্তন এই পুলিশ অফিসার আরও জানিয়েছেন, তিনি সিটের এক সদস্য অশোক মা্লহোত্রকে জিজ্ঞাসাবাদ করতে বলেছিলেন। কেননা না হলে অভিযোগ উঠতে পারত, তিনি মোদীর সঙ্গে ডিল করে নিয়েছেন।

তামিলনাড়ু ক্যাডারের এই অবসরপ্রাপ্ত আইপিএস ২০১৭এ সাইপ্রাসের হাই কমিশনারও হয়েছিলেন।

আরও পড়ুন: শক্তি ক্ষেত্রে ভারতের ভবিষ্যৎ উজ্জ্বল, বললেন মোদী

রাঘবণ জানিয়েছেন, মোদীর জিজ্ঞাসাবাদ সিট অফিসে তার নিজের চেম্বারে হয়েছিল ৯ ঘণ্টা ধরে, শে্ষ হয়েছিল গভীর রাতে।

“মোদী কোনও প্রশ্ন এড়িয়ে যাননি। বা তিনি তার প্রতিক্রিয়াগুলি কোনও কিছু দিয়ে ঢাকেননি। মালহোত্রা যখন তাকে জিজ্ঞাসা করেন যে, তিনি দুপুরের খাবারের জন্য বিরতি দিতে চান কিনা,  তিনি প্রথমে প্রস্তাবটি প্রত্যাখ্যান করেছিলেন। তিনি নিজের জলের বোতল নিয়ে এসেছিলেন এবং ম্যারাথনে একশ বিশদ প্রশ্ন করার সময় এসআইটি থেকে এক কাপ চাও গ্রহণ করেননি, ”  রাঘবণ বলেন।

Categories