মুখার্জি ভবনে দুর্গাপুজোয় চণ্ডীপাঠ করবেন কে? শোকস্তব্ধ মিরাটী

।। হিমাদ্রি মণ্ডল, বীরভূম ।।

হাজার ব্যস্ততার মাঝেও প্রতিবছর গ্রামের বাড়িতে দুর্গাপুজোয় আসতেন তিনি। করতেন চণ্ডীপাঠ। কিন্তু এবার কি হবে? উত্তর খুঁজে পাচ্ছেন না মিরাটী গ্রামের বাসিন্দারা।

সোমবার প্রয়াত হয়েছেন দেশের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। প্রথম বাঙালি রাষ্ট্রপতি হিসেবে বাংলা তথা বীরভূমের নাম দেশের সামনে উজ্জ্বল করেছেন তিনি। তাঁকে হারিয়ে প্রাক্তন রাষ্ট্রপতির জন্মভিটের গ্রাম মিরাটীর চোথে আজ জল বাঁধ মানছে না।

মিরাটীর মুখার্জি ভবনে দীর্ঘদিন ধরে প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে পুজো করে আসা পুরোহিত জানিয়েছেন,  “সবকিছু ঠিক থাকলে আমরা আশা করেছিলাম এ বছরে তিনি দুর্গাপুজোয় গ্রামের বাড়িতে আসবেন। কিন্তু তা আর হলো না। তিনি চলে গেলেন।“ তবে এবার চণ্ডীপাঠ করবে কে, এই প্রশ্নের উত্তর তিনিও জানেন না।

মঙ্গলবার সকাল থেকে মুখার্জি ভবনের দুর্গা মন্দিরের সামনে প্রয়াত প্রণব মুখার্জির একটি প্রতিকৃতি রাখা হয়েছে তাকে শেষ শ্রদ্ধা জানানোর জন্য। যেখানেই গ্রামের মানুষেরা এসে মাল্যদান করে শেষ শ্রদ্ধা জ্ঞাপন করছেন। প্রাক্তন রাষ্ট্রপতি প্রয়ানের পর কোথায় হবে তার শেষকৃত্য তা নিয়ে গ্রামবাসীদের মধ্যে নানান প্রশ্ন উঠে এলেও শেষ পর্যন্ত জানা যায় দিল্লিতেই তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। যে কারণে প্রণববাবুর গ্রামের মানুষেরা তাঁকে শেষ দেখার সুযোগটুকু আর পেলেন না।