অবসর ভেঙে ৫৪ বছর বয়সে রিংয়ে ফিরছেন মাইক টাইসন

1 min read

।। প্রথম কলকাতা ।।

অবসর ভেঙে ফের ফিরছেন বিশ্বের সর্বকালের অন্যতম সেরা বক্সার, আমেরিকান কিংবদন্তি মাইক টাইসন। তিনি শেষবার রিংয়ে নেমেছিলেন ২০০৫ সালে। অর্থাৎ ১৫ বছর পরে, ফের তিনি বিশ্বকে দেখিয়ে দিতে চান, যে তিনিই সবার সেরা।

ইঙ্গিতটা গত কয়েক দিন ধরেই পাওয়া যাচ্ছিল যে এমনটা হতে যাচ্ছে। অনুশীলন শুরু করে দিয়েছিলেন। শরীরকেও ক্রমশ আগের রূপে ফিরিয়ে আনছেন। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে টাইসন-এর অনুশীলনের সেই সব ছবি ও ভিডিও দেখে ভক্তদের মনে প্রশ্ন উঁকি দিচ্ছিল, তা হলে কি তিনি ফিরতে চলেছেন। আর শুক্রবারই জানা গেলো তার উত্তর-হ্যাঁ। অনুশীলনের ভিডিও পোস্ট করে ৫৪ বছরের টাইসন লিখেছেন, ‘ আই অ্যাম ব্যাক।” স্বাভাবিক ভাবেই মার্কিন কিংবদন্তির ফেরার লড়াই যে সারা বিশ্বের নজর কেরে নেবে, সেটা বলাই বাহুল্য। জানা গিয়েছে, ৫৪ বছর বয়সি এই মহাতারকার প্রতিপক্ষ হতে চলেছেন, বিশ্বের আর এক তারকা বক্সার রয় জন্স জুনিয়র। আগামী ১২ সেপ্টম্বর ক্যালিফোর্নিয়ার ডিগনিটি হেলথ স্পোর্টস পার্কে মুখোমুখি হবেন এই দু’জন।

বিশ্বের অন্যতম সেরা বক্সার মানা হয় টাইসনকে। ৫৬ টি লড়াইয়ের মধ্যে তিনি জিতেছেন ,৫০ টি। তার মধ্যে ৪৪ বার প্রতিপক্ষকে নক আউট করেছেন। পেশাদার বক্সার হিসেবে প্রথম বছরে ১৫টি ম্যাচের মধ্যে সবকটিই জিতেছিলেন। ১৯৯৭ সালে ইভান্ডার হলিফিল্ড- এর কান কামড়ে বিশ্ব জুড়ে সমালোচনার মধ্যে পড়েন টাইসন। ‘ ব্যডেস্ট ম্যান অন দি আর্থ” তকমাও দেওয়া হয় তাঁকে। মাত্র ২০ বছর চার মাস বয়েসে সর্ব কনিষ্ঠ বক্সার হিসেবে ওয়ার্ল্ড হেভিওয়েট চ্যাম্পয়ন হয়ে নতুন কীর্তি গড়েন। ২০০৫ সালে শেষ ম্যাচে কেভিন ম্যাকব্রাইডের কাছে হার মানতে হয় তাঁকে। এরপর আর টাইসনকে রিংয়ে দেখা যায়নি। এখন ১২ সেপ্টেম্বরের প্রতীক্ষায় সারা বক্সিং দুনিয়া।