মেট্রো রেল চালু হবে ৭ সেপ্টেম্বর থেকে, জানালো কেন্দ্র

।।সুদীপ মান্না।।

কেন্দ্র সরকার জানাল, ৭ই সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে মেট্রো রেল পরিষেবা চালু করবে, স্বরাষ্ট্র মন্ত্রকের পরামর্শ মত আবাসন ও নগর বিষয়ক মন্ত্রক(এমওএইচইউএ) ও রেল মন্ত্রক(এমওআর)।

৩০শে সেপ্টেম্বর পর্যন্ত কনটেনমেন্ট জোনে কঠোরভাবে লকডাউন জারি থাকবে। শনিবার জানাল কেন্দ্র সরকার। তবে আনলক ৪.০এ ২১শে সেপ্টেম্বর থেকে খেলাধুলা, বিনোদন, ধর্মীয় ও রাজনৈতিক অনুষ্ঠানের অনুমতি দেওয়া হল। সর্বাধিক ১০০ জন জমায়েত হবে পারবে সমস্ত স্বাস্থ্য বিধি মেনে। ওপেন এয়ার থিয়েটারগুলিও ২১শে সেপ্টেম্বর থেকে খোলা হবে।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সরকার কনটেনমেন্ট জোনের বাইরে কোনও স্থানীয় লকডাউন(রাজ্য/ জেলা/ মহকুমা/ শহর/ গ্রাম স্তরে) চাপাতে পারবে না। আনলক ৪.০র নয়া নির্দেশিকায় জানাল কেন্দ্র সরকার।

স্কুল, কলেজ সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। তবে নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা কনটেনমেন্ট জোনের বাইরে তাদের স্কুলে যেতে পারবে স্বেচ্ছায় শিক্ষকদের কাছ থেকে গাইডেন্স নেওয়ার জন্য। তবে সে জন্য অভিভাবকদের লিখিত সম্মতি থাকতে হবে।

কেন্দ্রীয় সরকার আরও জানায়, আন্তর্জাতিক উড়ান, স্বরাষ্ট্র মন্ত্রকের অনুমোদিত উড়ানগুলি ছাড়া স্থগিত থাকবে। সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্ক, থিয়েটারও বন্ধ থাকবে।