মমতার দাবির প্রতিফলন দেখা গেল না ভার্চুয়াল সভায়

।। রাজীব ঘোষ ।।

করোনা ভাইরাসের সংক্রমণের কারণে এবারের একুশে জুলাই এর শহীদ দিবসের সমাবেশ হবে না বলে জানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।ভার্চুয়াল সভায় বক্তব্য রাখেন মমতা বন্দ্যোপাধ্যায়। মূলত ফেসবুক এবং ইউটিউবে তার বক্তৃতা লাইভ শোনানো হয়। মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করেন ভার্চুয়াল সভার মাধ্যমে ৫০ লক্ষ কাছে পৌঁছে গিয়েছি আমরা।

তবে তার ঘোষণার প্রতিফলন দেখা গেল না তৃণমূল কংগ্রেসের নিয়ন্ত্রণাধীন সোশ্যাল মিডিয়ায়। তার লাইভ বক্তৃতা চলাকালীন ফেসবুকে দর্শকসংখ্যা ১৬ হাজারে পৌঁছেছিল। বক্তৃতা শেষ হতে হতে সেটা নেমে চলে যায় ১৩ হাজারে। দলনেত্রী যে দাবি করেন সাধারণত দলের অন্য কোনো নেতা সেই বিষয়ে দাবি করেন না। ভার্চুয়াল সভার সম্প্রচার প্রত্যেকটি বাংলা সংবাদমাধ্যমের টিভি চ্যানেলে হয়েছে।

সে ক্ষেত্রে প্রত্যেক বছর ধর্মতলা সমাবেশ সেই চ্যানেলগুলোতে দেখানো হয়। প্রত্যেক বছর ধর্মতলার ভিক্টোরিয়া হাউস এর শহীদ দিবসের জনসভার পরে রেকর্ড জনসভার দাবি করেন তৃণমূল নেতৃত্ব মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন ৫০ লক্ষ মানুষকে ডিজিটাল সভার মাধ্যমে স্পর্শ করতে পেরেছেন বলে দাবি করেন।

তবে সাড়ে নটা পর্যন্ত সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রীর দাবির প্রতিফলন দেখা যায়নি। সাড়ে নটা পর্যন্ত ফেসবুক লাইভে ৮ লক্ষের কিছু বেশি এবং ইউটিউবে ১ লক্ষের কিছু বেশি মানুষ মুখ্যমন্ত্রীর বক্তৃতা শুনেছেন বলে জানা গিয়েছে। তাই ভার্চুয়াল সভা সেভাবে জমল না তৃণমূল কংগ্রেসের বলেই মনে করা হচ্ছে।