UGC র নয়া গাইডলাইন নিয়ে মোদিকে চিঠি মমতার

1 min read

।। প্রথম কলকাতা ।।

UGC র নয়া গাইডলাইন নিয়ে আসরে নামলেন মমতা বন্দ্যোপাধ্যায় । এ নিয়ে তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন। করোনা আবহে পড়ুয়াদের সর্বোচ্চ নিরাপত্তার কথা ভেবে UGC’র সিদ্ধান্ত পুনর্বিবেচনার আবেদন জানালেন তিনি।গত সপ্তাহে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের সঙ্গে আলোচনা করে করোনা পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়গুলির অন্তিম বর্ষে পরীক্ষা নিয়ে নতুন গাইডলাইন জারি করে UGC।

তাতে বলা হয়, সেপ্টেম্বরে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলির ফাইনাল পরীক্ষা নেওয়া হবে। তা অনলাইনে হতে পারে অথবা শিক্ষা প্রতিষ্ঠানে গিয়েও হতে পারে। UGC’র এই গাইডলাইনের বিরোধিতা করে রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে আগের সেমিস্টারের ফলাফলের ভিত্তিতে চূড়ান্ত ফল প্রকাশ করার বিজ্ঞপ্তি জারি হয়েছিল।এরপর UGC’র নতুন গাইডলাইনে আপত্তি তুলে মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকে চিঠি পাঠান রাজ্যের উচ্চশিক্ষা সচিব মণীশ জৈন।

বিষয়টি নিয়ে রাজ্যপালের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের আলোচনা হয়। রাজ্যপালকেও উপাচার্যরা জানান যে পরীক্ষা নেওয়া সম্ভব নয়। এই পরিপ্রেক্ষিতে এবার প্রধানমন্ত্রীকেই সরাসরি চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। তাঁর আবেদন, পড়ুয়ারা দেশের ভবিষ্যৎ। তাই তাঁদের কেরিয়ার এবং সুস্থতাই প্রশাসনের অগ্রাধিকার।