রাজনৈতিক হিংসার শিকার সবাইকে শ্রদ্ধা জানিয়ে টুইট মমতার

1 min read

।। রাজীব ঘোষ ।।

আজ একুশে জুলাই শহীদ দিবস।১৯৯৩ সালের আজকের দিনে আগের সরকারের গুলিতে আমাদের ১৩ জন কর্মী নিহত হয়েছিলেন। সেই বিশেষ দিনে রাজনৈতিক হিংসার শিকার সবাইকে শ্রদ্ধা জানাচ্ছি। টুইটারে লিখেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পরিস্থিতির জন্য চিরাচরিত প্রথায় পরিবর্তন হলেও প্রতিবারের মত একুশে জুলাই এর সকালে শহীদদের শ্রদ্ধা জানান মমতা।

অন্যবার যখন একুশের জুলাইয়ের সকালে তিনি টুইট করেন তখন ভিক্টোরিয়া হাউসের সামনে মঞ্চ ঘিরে প্রচুর ভিড় শুরু হয়ে যায়। এবার যখন মমতা বন্দ্যোপাধ্যায় টুইট করে শহীদদের শ্রদ্ধা জানালেন তখন সেই চেনা ভিড়টা নেই। টুইটে মমতা বলেন শহীদদের স্মরণে ১৯৯৩ সাল থেকে আমরা বার্ষিক সভার আয়োজন করছি।

কিন্তু মহামারী পরিস্থিতিতে বিধি-নিষেধের জন্য এবছর একুশে জুলাই এর শহীদ দিবস কিছুটা ভিন্ন ভাবে আয়োজন করছি। রাজ্যজুড়ে বুথস্তর পর্যন্ত পৌঁছে যাওয়ার জন্য দুপুর একটা থেকে আমরা অন্যরকম অনুষ্ঠানের আয়োজন করেছি। দুপুর দুটোর সময় প্রতিটি বুথে আমার ভাই বোনদের উদ্দেশ্যে ভাষণ দেব। মানুষ আমাদের আশীর্বাদ দেওয়ার পর আমরা ২০২১ সালের জুলাইয়ে সবথেকে বড় অনুষ্ঠান করব।

আমপান ত্রাণ বন্টনে দুর্নীতি করোনাভাইরাস মোকাবিলা রাজ্যের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে প্রবল চাপের মধ্যে রয়েছে তৃণমূল কংগ্রেসের সরকার। বিশেষত ত্রাণ দুর্নীতি নিয়ে তৃণমূলের নেতাকর্মীদের বিরুদ্ধে রাজ্যজুড়ে বিক্ষোভ হয়েছে। মমতা বন্দ্যোপাধ্যায় কড়া পদক্ষেপ ঘোষণা করেছেন। বিধানসভা নির্বাচনের আগের একুশে জুলাই মমতার কাছে বড় পরীক্ষার।

দলের নিচুতলার কর্মীদের নিয়ন্ত্রণে আনার জন্য তিনি কি বার্তা দেন আগামী বছর বিধানসভা নির্বাচনের জন্য সেটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। রাজ্য রাজনীতিতে বিজেপির আক্রমনাত্মক কৌশলের বিরুদ্ধে কি রণনীতি ঘোষণা করেন মমতা সে দিকে তাকিয়ে আছেন সবাই।