পথশ্রী অভিযানের সূচনা করলেন মমতা

।। প্রথম কলকাতা ।।


পথশ্রী অভিযান প্রকল্পের উদ্বোধন করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের বিভিন্ন জেলায় ১২ হাজার কিলোমিটার গ্রামীণ রাস্তা নতুন করে তৈরি করা হবে। এই প্রকল্পের মাধ্যমে আমপান ঘূর্ণিঝড় সহ বিভিন্ন কারণে বহু গ্রামীণ রাস্তা রাজ্যজুড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই রাস্তাগুলোকে উপযুক্ত করে তোলার জন্য এই পথশ্রী অভিযান এর সূচনা।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এদিন জলপাইগুড়ির ফুলবাড়ীর রাজগঞ্জ ব্লকের পূর্ব ধানতলা গ্রামে সেই কাজের সূচনা করলেন। মুখ্যমন্ত্রী বলেন আপাতত ১২ হাজার কিলোমিটার পরে আরো গ্রামীণ রাস্তার সংস্কারের কাজ করা হবে। ২০১১ ক্ষমতায় আসার আগে রাজ্যে মোট পাকা রাস্তার পরিমাণ ছিল ৯২ হাজার ২৩ কিলোমিটার আর তৃণমূলের শাসনকালে ৮ বছরে ৩ লক্ষ ১৬ হাজার ৭৩০ কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে।

এই প্রকল্পের জন্য ৫০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মহাত্মা গান্ধীর ১৫১ তম জন্ম দিবস এর কথা মাথায় রেখে ১২ হাজার কিলোমিটার রাস্তা সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও পাহাড় এবং পিছিয়ে পড়া জনজাতির উন্নয়নের জন্য অর্থ অনুদান হিসেবে মঞ্জুর করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তরাই ডুয়ার্স ডেভলপমেন্ট এন্ড কালচারাল বোর্ড অনুদান হিসেবে ১০ কোটি টাকা পেল।

১০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে আদিবাসী ডেভেলপমেন্ট এন্ড কালচারাল বোর্ডকে। ৩ কোটি টাকার অনুদান দেওয়া হয়েছে নমঃশূদ্র ওয়েলফেয়ার বোর্ড কে। পাহাড়ের উন্নয়নের জন্য জিটিএ ১৫০ কোটি টাকা পেয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আরও ২৫ কোটি টাকা অনুদান দিয়েছেন।