সুগন্ধী পারফিউম এবার বাড়িতেই তৈরি করুন, রইলো পদ্ধতি

1 min read

।। প্রথম কলকাতা ।।

পারফিউম যে শুধু কোন অনুষ্ঠানের সময় ব্যবহার করি আমরা তা নয়। খুব গরমে ঘামের গন্ধ দূর করতে অথবা একটু বাইরে বেরনোর সময় পারফিউম ব্যবহার করে থাকি। আর বাজারেও এখন অনেক ধরনের পারফিউম কিনতে পাওয়া যায়। তবে সবসময় নিজের পছন্দসই সুগন্ধ পায় না আমরা। তবে আপনি আপনার পছন্দসই সুগন্ধী পারফিউম এখন বাড়িতেই তৈরি করে নিতে পারেন।

বহু যুগ আগে কেমিক্যাল দিয়ে তৈরি হত না পারফিউম। তখনও ঘরোয়া পদ্ধতিতেই বানানো হত সুগন্ধী। ঘরোয়া পদ্ধতিতে পারফিউম তৈরি করতে সবার আগে বেজে নিন আপনার প্রিয় গন্ধ। যদি আপনার গোলাপের গন্ধ পছন্দ হয়, তবে গোলাপ পেস্ট করে তেল বের করুন। শুধু গোলাপ নয়, চন্দন, কমলালেবু, ল্যাভেন্ডার, ভ্যানিলা, জুঁই, বেল ইত্যাদি দিয়েও তৈরি করতে পারেন পারফিউম। যদি কম গন্ধ চান তাহলে এই সব উপাদানের রস তেলে মেশাল অল্প পরিমানে। আর গাঢ় গন্ধ চাইলে বেশি করে মেশান। তবে পারফিউমের ক্ষেত্রে বেশি তীব্র গন্ধ খুব একটা ভাল লাগে না।

এবার জেনে নিন কীভাবে বাড়িতেই তৈরি করবেন পারফিউমঃ- প্রথমে ৪ ড্রপ ল্যাভেন্ডার, ৪ ড্রপ পাতিলেবুর রস, ১-২ ড্রপ কমলালেবুর রস, ১-২ ড্রপ পাচৌলি ভাল ভাবে মেশান। অন্যদিকে ২ ড্রপ জুঁই, ১ ড্রপ পাচৌলি, ১ ড্রপ চন্দন মিশিয়ে নিন। এবার এই দুই মিশ্রণ কে মিশিয়ে তার মধ্যে ৪ চামচ কেরিয়ার তেল মেশান। উল্লেখ্য কেরিয়ার তেল হিসেবে বেছে নিতে পারেন জজোবা। মিশ্রণটি আপনার হাতের কবজি, ঘাড়, কানের পিছনে, কনুইয়ে লাগাতে পারেন।