Prothom Kolkata

Popular Bangla News Website

মদের কামাল ইংরেজিতে গড়গড়িয়ে কথা বলায়! রহস্য কি?

1 min read

||শুভ্রদীপ চক্রবর্তী||

মদ শুনলেই অনেকের ভ্রু-কুঁচকে তাকানো। আর এই মদের সাথেই রয়েছে ভাষাগত দক্ষতার এক গভীর সম্পর্ক। অফিসে সাবলীল ইংরেজি বলতে না পারলেও বন্ধুদের সাথে রাতে মদের আসরে যথেষ্ট দক্ষতার সঙ্গে ইংরেজি বুলি বেরোয়। এমন অভিজ্ঞতা কমবেশি রয়েছে সকলের ঝুলিতেই।

এই রহস্যের সমাধান করেছে নেদারল্যান্ডের ইউনিভার্সিটি অফ মাষ্ট্রিচ্‌ট, ইউনিভার্সিটি অফ লিভারপুল ও ইউকে কলেজ। এই দুই ইনস্টিটিউট এর যৌথ উদ্যোগে ৫০ জন ব্যক্তির ওপর করা এক সমীক্ষা থেকে উঠে আসে অ্যালকোহল খেলে সাবলীল ভাবে ইংরেজিতে কথা বলা যায়। কোনোরকম জড়তা আসেনা। এটি শুধুমাত্র ইংরেজি ভাষার ক্ষেত্রে নয়, মদ্যপ অবস্থায় মাতৃ ভাষা ছাড়া যেকোনো ভাষায় খুব সহজে দক্ষতার সাথে কথা বলা যায়।

মদ ও ভাষাগত দক্ষতার সম্পর্ক গবেষণা করতে গিয়ে গবেষকরা ৫০ জন জার্মানিকে বেছে নিয়েছেন। এই ৫০ জনকে তারা দু ভাগে ভাগ করে নেয়। পরীক্ষা নেওয়ার আগে এর মধ্যে একটি ভাগকে শুধু জল খাওয়ানো হয়। অন্য দলটিকে জলের সাথে সামান্য অ্যালকোহল মিশিয়ে খাওয়ানো হয়। পরীক্ষার পর গবেষকরা দাবি করেন, যাদের জলে অ্যালকোহল মেশানো ছিল তারা খুব দক্ষতার সাথে মাতৃভাষার বাইরে গিয়ে অন্য একটি ভাষায় কথা বলছেন। কোনোরকম দ্বিধা জড়তা ছাড়াই। অর্থাৎ অ্যালকোহলের কারণে মানুষ মন খুলে ভয় না পেয়ে কথা বলতে পারে। নার্ভাসনেস কাজ করেনা।

তবে মনে রাখতে হবে অতিরিক্ত অ্যালকোহল মস্তিষ্কের পক্ষে ক্ষতিকর। তাই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওজন বুঝে মদ্যপান করা উচিত। মাত্রাতিরিক্ত মদ্যপান শরীরের ভারসাম্য নষ্ট করে যার ফলে নানারকম বিপত্তির সৃষ্টি হতে পারে।