Prothom Kolkata

Popular Bangla News Website

ডুয়ার্স ভালোবাসেন? এই ঠিকানা তবে আপনার জন্য

।। প্রথম কলকাতা ।।

উত্তরবঙ্গে ডুয়ার্স প্রকৃতি প্রেমীদের জন্য এক স্বর্গীয় ঠিকানা। জঙ্গল পাহাড় নদী দিয়ে ঘেরা বিস্তৃত অঞ্চল। সবুজ পাহাড়ি পরিবেশে যেন মিলিয়ে যায় জীবনে সমস্ত যন্ত্রনা। ঠিক এমনই এক জায়গা হলো সিসামারা। মূলত সিসামারা হলো একটি উপনদী। তোর্সা থেকে বিচ্ছিন্ন হয়ে কিছুটা পথ অতিক্রম করে আবার তোর্সার সাথে মিলে গিয়েছে এই নদীটি। নদীর একধারে মাথা তুলেছে গাঢ় জঙ্গল আর একদিকে গড়ে উঠেছে জনবসতি। এই জায়গার বিশেষ বৈশিষ্ট হলো এখানে রয়েছে হাতির

অবাধ বিচরণ। সাধারণত এই হাতির দল এই নদীতে আসে জল খেতে। তাদের জলের পথ কখনো কখনো চলে যায় গ্রামের ধানক্ষেতে। আর তাতেই লণ্ডভণ্ড হয় গ্রামের জনজীবন। এমনকি এই হাতির তান্ডবে প্রাণ হারিয়েছে অনেক গ্রামবাসীও। শুধু হাতি না এখানে রয়েছে গন্ডারেরও স্বাধীন রাজত্ব। তবে সেসব কিছু উপেক্ষা করেও ভ্রমনপিপাসীদের জন্য খুলে দেওয়া হয়েছে গ্রামের দরজা। সরকার থেকে তৈরি হয়েছে বিভিন্ন বাঁধ বোল্ডার প্রভৃতি।

ডুয়ার্সের এই গোপন দ্বারে অলংকৃত হয়েছে নানারকম প্রাকৃতিক সৌন্দর্য। জঙ্গলের সবুজতীরে উঁকি মারে অল্প পাহাড়ি নৈসর্গ আর মনে করায় সেই স্বপ্নে দেখা মানচিত্র।
গ্রামের জনজীবন সাধারণ জনজীবনের থেকে কিছুটা আলাদা। হাতির তান্ডব থেকে নিজেদের ফল ফসল রক্ষা করতে কাটাতে হয় নিদ্রাহীন রাত। তাদের এই দৈনন্দিন সংগ্রামের ফলেই হয়তো সেই সৌন্দর্যের এই প্রকৃত রূপ ফুটে ওঠে।

কোথায় রয়েছে এই সিসামারা?

পশ্চিমবঙ্গের আলিপুরদুয়ার জেলার ফালাকাটা থেকে প্রায় ২৮ কিলোমিটার দূরে অবস্থিত সিসামারা।

কিভাবে যাবেন?

আপনি ট্রেনে ফালাকাটা বা আলিপুরদুয়ার স্টেশনে নেমে পৌঁছতে পারেন এই গ্রামে। এছাড়া আপনি জলদাপাড়া অভয়ারণ্য থেকে গাড়ি ভাড়া করে এই জায়গায় আসতে পারেন।