Prothom Kolkata

Popular Bangla News Website

পড়ালেখার পাঠ চুকিয়ে নতুন চাকরি খুঁজছেন?

1 min read

।।এইচ এম আবির।।

মহামারি করোনা পরিস্থিতিতে পৃথিবী জুড়েই কাঠ-খড় পোহাতে হচ্ছে সবাইকে। বেকারত্ব নিয়ে যারা পথ পাড়ি দিচ্ছেন তাদের জন্য সময়টা আরও কঠিন যাচ্ছে। নিজের সুপ্ত বাসনা, স্বপ্নের বাস্তবায়ন, পরিবারের প্রত্যাশা আর প্রিয়মানুষটির মুখে হাসি ফোটাতে একটি চাকরি-ই হতে পারে বেকারদের একমাত্র ভরসাস্থল।

পড়ালেখার পাঠ চুকিয়ে আমরা অনেক উপায়েই চাকরির সন্ধান করে থাকি। কেউ কেউ লক্ষ্যে পৌঁছাতে পারে আবার কেউবা হোন স্বপ্নভঙ্গের যাত্রী!

নতুন চাকরি খোঁজ করার সময় অবশ্যই মাথায় রাখুন-

  • প্রথমেই যা করতে হবে, আপনাকে নিজেকে যে চাকরির জন্য উপযুক্ত মনে করছেন সে অনুসারে একটি মানসম্মত সিভি তৈরি করে নিতে হবে। সাথে কাভার লেটার যুক্ত করতে যেন ভুল না হয়। আর শত শত চাকরি প্রত্যাশীর ভিড়ে নিয়োগদাতা কিন্তু আকর্ষণীয় ও মানসম্মত সিভিটাই সিলেক্ট করবেন। তাই সিভি তৈরিতে অবশ্যই যত্নশীল হতে হবে।
  • আপনি যে ব্যাকগ্রাউন্ড নিয়ে পড়ালেখার পাঠ শেষ করেছেন সে মোতাবেক চাকুরি খোঁজে বেড়াচ্ছেন। যা ভুল ফর্ম্যাট। বরং অনেক চাকুরী রয়েছে, যেখানে যেকোন ব্যাকগ্রাউন্ড সম্পন্ন একজন ছাত্রের খোঁজ করা হয়। তাই দেখে দেখে চাকরির খোঁজ না করে বরং অন্যত্র মনোনিবেশ করুন।
  • ভাইবা বোর্ড উপস্থিত হয়ে আমরা প্রায়ই ঘাবড়ে যায়। এটি করা যাবেনা। মনোবল দৃঢ় রাখতে হবে। আর বোর্ডে উপস্থিত যারা থাকবেন তাদের দেয়া প্রশ্নের বিপরীতে আপনার দেয়া উত্তরটি যেন হয় সাবলীল ও প্রাণবন্ত। আর পোশাক পরিচ্ছদের দিকে অবশ্যই মনোযোগী হতে হবে। কারন প্রথম দেখাতেই বোর্ডের উপস্থিত সবাই আপনার ব্যপারে একটি ধারণা নিয়ে নিবে।
  • ভাইবা বোর্ড থেকে অনেকবার ফিরে এসেছেন মনোভঙ্গ অবস্থায়। নেক্সট ভাইভাতে এটি কোন অবস্থাতেই বুঝানো যাবে না। হতাশা ঘিরে রেখেছে আপনাকে, তাও বুঝতে দেয়া যাবেনা। বরং আত্মবিশ্বাসী হোন। বরং প্রমাণ করুন যে ঐ চাকরির জন্য আপনিই উপযুক্ত।
  • নতুন চাকরি খোঁজতে গিয়ে শেষমেশ যখন কাজের কাজ হচ্ছে না তখন আমরা অনেকেই হাল ছেড়ে দেই। আর বলি- আমাকে দিয়ে বুঝি আর কিচ্ছু হবেনা। কিন্তু না, পুরোদমে প্রস্তুতিও চালিয়ে যেতে হবে। কোনভাবেই দমে যাওয়া চলবে না। বরং আপনাকেই দিয়েই হবে। এ বিশ্বাস স্থাপন করুন। হ্যাঁ, খুব দৃঢ় ভাবেই পোষণ করুন।

পিসিসি