রাজ‍্যে লকডাউন,কেন্দ্রের ব‍্যাখ‍্যা চাইল রাজ‍্য

1 min read


।। রাজীব ঘোষ।।

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ক্যাবিনেট বৈঠকের পর সেপ্টেম্বর মাসে ৩ দিন পূর্ণ লকডাউন ঘোষণা করেছিলেন। সেখানে তিনি জানিয়েছিলেন ২০ সেপ্টেম্বর এর আগে রাজ্যের পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নেওয়া হবে গোটা মাস লকডাউন চলবে কিনা। আনলক ফোরের জন্য কেন্দ্রীয় সরকার যে গাইড লাইন দিয়েছে সেখানে কনটেইনমেন্ট জোন এর বাইরে পূর্ণ লকডাউন জারি করতে হলে কেন্দ্রের সঙ্গে আলোচনা করতে হবে রাজ্যগুলিকে।

এদিন লকডাউন নিয়ে সমস্যা না হলেও সেপ্টেম্বর মাসের ৭,১১ এবং ১২ তারিখে লকডাউন আনলক ৪ পর্বের মধ্যে পড়ছে। তাই সেপ্টেম্বর মাসে রাজ্যে তিন দিন পূর্ণ লকডাউন করা যাবে কিনা সেটা জানতে চেয়ে কেন্দ্রকে রাজ্য সরকার চিঠি দিয়েছে। দ্য টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্টে এটাই জানা গিয়েছে।

রাজ্য সরকারকে কোভিড এ্যাডভাইজারী কমিটি সংক্রমনের শিকল ভাঙতে পশ্চিমবঙ্গে সাপ্তাহিক লকডাউন এর প্রয়োজনীয়তা রয়েছে বলে জানিয়েছিল। জানা গিয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে কেন্দ্রকে বোঝানো হবে পূর্ণ লকডাউন করে পশ্চিমবঙ্গে করোনা নিয়ন্ত্রনের সুফল মিলেছে। রাজ্যে সুস্থতার হার বেড়ে ৮১. ৯ শতাংশ হয়েছে। যা জাতীয় গড়ের থেকে বেশি। আগস্ট মাসে রাজ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর হার ২ শতাংশের নিচে নেমে এসেছে।

গত ১ আগস্ট ছিল ২. ২ শতাংশ। জানা গিয়েছে আন্তঃরাজ্য এবং রাজ্যের মধ্যে যাতায়াত ও পণ্য পরিবহনের ক্ষেত্রে বিধিনিষেধ থাকবে না বলে কেন্দ্র যে নির্দেশিকা দিয়েছে তার বিস্তারিত ব্যাখ্যা চেয়েছে রাজ্য প্রশাসন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে সেপ্টেম্বর মাসের ২১ তারিখ থেকে সামাজিক-রাজনৈতিক শিক্ষাসংক্রান্ত বিনোদনমূলক ধর্মীয় অনুষ্ঠান এবং জমায়েতে ১০০ জন জড়ো হতে পারবে। কেন্দ্রের কাছে এই নির্দেশিকার ব্যাখ্যা চাওয়া হয়েছে রাজ্যের পক্ষ থেকে।