৭ দিনের জন্য লকডাউন, বললেন মমতা

।।রাজীব ঘোষ।।

চিকিৎসক, স্বাস্থ্যকর্তাদের সঙ্গে এদিন গুরুত্বপূর্ণ বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি বলেন, চিকিৎসকদের যদি কোনো সমস্যা হয় সেটা বলুন। চিকিৎসার ক্ষেত্রে আর কি কি প্রয়োজন। পরিকাঠামোয় কি প্রয়োজন আছে। সেটা জানাতে হবে। করোনা ছাড়া অন্যান্য রোগীদের দেখতে হবে। সাত দিনের জন্য লকডাউন করা হচ্ছে।

সবাইকে মাস্ক পড়তে হবে। জরিমানা করতে পারি কিন্তু সেটা ঠিক নয়। পুলিশকে বলছি মাস্ক পরা না থাকলে তাকে বাড়ি পাঠিয়ে দিন। একজন পুলিশ অফিসার মারা গেছে তার বয়স ৪২ বছর। সবাইকে সতর্ক থাকতে হবে। এর পরেই মুখ্যমন্ত্রী মুখ্য সচিব এবং স্বরাষ্ট্র সচিবের উদ্দেশ্যে বলেন, রিভিউ করে তারপর কনটেইনমেন্ট জোনের তালিকা তৈরি করুন।

লকডাউন নিয়ে বিভ্রান্তি তৈরি হচ্ছে। যেসব জায়গায় সংক্রমণ বাড়ছে সেখানেই কড়াভাবে লকডাউন করা হচ্ছে। দক্ষিণ ২৪ পরগনা তালিকা দেখে সন্দেহ হচ্ছে। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা তালিকা খতিয়ে দেখে তারপর তৈরি করুন। কলকাতার ক্ষেত্রে সমস্যা নেই। কন্টাইন্মেন্ট জোন গুলোতে লকডাউন করা হচ্ছে। সাত দিনের জন্যই লকডাউন।

সাতদিন পরে পরিস্থিতি খতিয়ে দেখে ব্যবস্থা নেওয়া হবে। এরপরে চিকিৎসকদের উদ্দেশ্যে মমতা বলেন, হাসপাতালে সংক্রমণ হয়ে মারা যাচ্ছে এটা মেনে নেওয়া যায় না। ডাক্তারি পড়ুয়াদের কোন সমস্যা হবে না। আপনারা চিকিৎসক রোগীর সঙ্গে কথা বলুন। গুরুত্ব দিয়ে চিকিৎসা করুন। কোনো প্রয়োজন থাকলে সেটা সরাসরি জানান। এ দিনের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের চিকিৎসাক্ষেত্রে পরিকাঠামো প্রস্তুতি নিয়ে পর্যালোচনা করেন।