Prothom Kolkata

Popular Bangla News Website

চশমায় জীবন জেরবার, মুক্তির পথ খুঁজুন ঘরোয়া উপায়ে

1 min read

Close up of a man holding eyeglasses before trying them on.

||শুভ্রদীপ চক্রবর্তী||

ছোটবেলা থেকে বাচ্ছাদের চশমা পরার একটা ঝোক থাকে। তবে চশমার বোঝা যে কি বোঝা তা একমাত্র চাশমিশরাই বোঝে। সমস্যারও শেষ নেই তাঁদের। রোদ বৃষ্টি গরমের মধ্যে সব কিছু থেকে আগলে রাখতে হয় চশমা ও চোখকে। করোনা কালে তো এ সমস্যা আরো বেড়েছে। মাস্কের সাথে চশমা পড়লেই হয় কাঁচ ঝাঁপসা। বারে বারে পরিষ্কার করা হয়ে উঠেছে বিরক্তিকর কাজ। এছাড়াও মেয়েদের ক্ষত্রে সাজগোজের পর চশমা পরা মাটি করে সব সাজ কিন্তু উপায়ও নেই। সাথে বর্তমানে অনলাইনের যুগে সারাদিন কম্পিউটার, ল্যাপটপ ও মোবাইলের স্ক্রিনে চোখ আটকে থাকে। এর থেকে বেরোনোর কোনো উপায় এখন নেই। তবে চাইলে কমাতে পারেন চোখের পাওয়ার। তাও আবার ঘরোয়া ভাবে। জেনে নিন কিছু ঘরোয়া টোটকা যা চিরতরে মুক্তি দিতে পারে চশমা পরা থেকে।

১. চোখের দৃষ্টি শক্তি বাড়াতে তামা ভীষণ উপকারী একটি উপাদান। তাই বাড়িতে তামার পাত্রে জল রেখে খাওয়ার অভ্যেস করুন। নিয়মিত এই জল খেলে বাড়বে দৃষ্টিশক্তি।

২. আমলাও দৃষ্টিশক্তি বাড়ানোর ক্ষেত্রে একটি কার্যকরী উপাদান। রোজকার খাবারের সাথে আমলার জেলি জ্যাম জাতীয় কিছু খেলে বাড়বে দৃষ্টি শক্তি।

৩. ভিটামিন সি দৃষ্টিশক্তি বাড়াতে কার্যকরী। ভিটামিন সি জাতীয় খাওয়ার যেমন-লেবু প্রচুর পরিমানে ভিটামিন সি সমৃদ্ধ হওয়ায় এটি দৃষ্টিশক্তি প্রখর করে তোলে।

৪. এছাড়াও মৌরি, আমন্ড, সুগার ক্যান্ডি সমপরিমান নিয়ে গুরো করে সেটা গরম দুধের সাথে মিশিয়ে খেলেও মিলবে উপকারীতা। নিয়মিত খেলে বাড়বে চোখের জ্যোতি।

৫. জিরে গুড়োর সাথে সুগার ক্যান্ডি গুড়ো মিশিয়ে দেশী ঘি এর সাথে খেলেও বারে দৃষ্টি শক্তি।

৬. খাদ্যতালিকায় রাখুন ছোটো মাছ কিংবা সামুদ্রিক মাছ। সামুদ্রিক মাছে থাকা ফ্যাটি অ্যাসিড দৃষ্টি শক্তি বাড়াতে অগ্রজ ভূমিকা নেয়।

৭. অনেকেই জানেন না চোখের দৃষ্টি শক্তি বাড়ানোর ক্ষেত্রে ভুট্টার ভূমিকাও অপরিসীম। ভুট্টায় থাকা লুটেইন এবং জিয়াক্সেনথিন চোখের জন্য খুবই ভালো।