Prothom Kolkata

Popular Bangla News Website

মাঝি ভাই নদীর ধারে ধারে নিয়ে চলো পাবলিকের কাছে কাছে, নৌকা থেকে সৌমিত্র খাঁ কী বললেন?

1 min read

।। শর্মিলা মিত্র ।।

পৌষমাস হল মলমাস বা অশুভ মাস৷ এই সময় কোনও শুভ কাজ করা উচিত নয় বলেই মনে করা হয়৷ পৌষ মাসের শেষ ও মাঘ মাসের শুরুতে যে সংক্রান্তি আসে, সেটাই হল মকর সংক্রান্তি। শাস্ত্র মতে, মকর সংক্রান্তি থেকে শুরু হয় শুভ ক্ষণ৷ এবং এই সময় মকরের ঘরে সূর্য প্রবেশ করে৷ তাই এই তিথিকে মকর সংক্রান্তি বলা হয় বলে জানা যায়। এই সময় নতুন ধান ওঠে৷ মকর সংক্রান্তিতেই পালিত হয় দেশের অন্যতম জনপ্রিয় উৎসব, বাংলায় যা নবান্ন বলে পরিচিত। বিভিন্ন রাজ্যে ভিন্ন ভিন্ন নামে উৎসবে মাতেন সকলে। কোথাও ‘লোহরি’, কোথাও ‘উৎরায়ন’, কোথাও ‘পোঙ্গল’ তো কোথাও মকর সংক্রান্তি হিসেবে পালিত হয়।

কুম্ভ থেকে গঙ্গাসাগর সহ দেশের বিভিন্ন রাজ্যে তা বিভিন্ন ভাবে পালিত হয়। বাংলা সংস্কৃতি ও ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ উৎসব পৌষ পার্বণ বা মকর সংক্রান্তি। পৌষ মাসের শেষ দিন পালিত হয় এই উৎসব। জানা যায়, ‘সংক্রান্তি’ কথাটির অর্থ গমন করা। নিজ কক্ষপথ থেকে সূর্যের মকর রাশিতে প্রবেশ করাকে সংক্রান্তি বলা হয়। শুভ কাজগুলি এদিন থেকেই শুরু হয়। আর এবার এই শুভ দিনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ‘সকল রাজ্যবাসীকে শুভ মকর সংক্রান্তির আন্তরিক প্রীতি ও শুভেচ্ছা ও হার্দিক অভিনন্দন’ জানান রাজ্য বিজেপির যুব মোর্চার সভাপতি তথা বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan)।

আরো পড়ুন : “তোমার চ্যালারা আমাকে অপহরণ করলে আমার পরিস্থিতি হাথ্রাসের মতো হতো”, কল্যাণের কুশপুতুল পোড়ানো হল!

পাশাপাশি, এদিন সকালে দুর্গাপুর ব্যারেজে দামোদর নদীতে নৌকাভ্রমণে গিয়ে সকলকে মকর সংক্রান্তির শুভেচ্ছা জানানোর পাশাপাশি জনসংযোগও সারেন তিনি। পাশাপাশি, মকর সংক্রান্তির পুণ্য স্নান করে করোনা মুক্ত ভারতের ডাক দেন তিনি। সকলের কাছে তার আবেদন করেন, আগামীকাল অর্থাৎ শুক্রবার স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে সব জায়গায় পরিস্কার করে স্বচ্ছ ভারত গড়ে তোলারও ডাক দেন তিনি। এছাড়া, ওখান থেকেই সুন্দর বাংলা সোনার বাংলা গড়ারও ডাক দেন সৌমিত্র খাঁ। এরপর দামোদর নদীতে নেমে মকর সংক্রান্তির পুণ্য স্নান করে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সৌমিত্র খাঁ (Soumitra Khan) বলেন, ‘ভগবানের কাছে তিনি এটাই চাইলেন যে, মকর সংক্রান্তির এই পুণ্য দিন থেকে যেন করোনা মুক্ত ভারত হয়।

এবং মানুষ যেন ভালো থাকে এবং তারা যেন সোনার বাংলা গড়তে পারেন।’ ‘এলাকার সকল মানুষের সঙ্গে একসঙ্গে মকর সংক্রান্তির স্নান করার মজাই আলাদা’ বলেও মন্তব্য করেন তিনি। এছাড়া, দুর্গাপুর ব্যারেজের রক্ষণাবেক্ষণের বিষয়ে নিয়ে তিনি জানান, ‘কোন maintenance হয়নি তাই এই অবস্থা’। তিনি বলেন, ‘এই মকর স্নানে তৃণমূল কংগ্রেস সরকার যেটা চলছে সেটা শেষ হয়ে যাক আর বাংলায় নতুন ভাবে সূর্যের উদয় হোক। দ্বিতীয় যে ব্রিজ হওয়ার কথা বলেছিলাম সেটা করব এবং ব্রিজের গেট শক্তভাবে গড়ব’ বলেও জানান সৌমিত্র খাঁ। পাশাপাশি, ‘দামোদরকে সুন্দর করে সাজিয়ে তুলব’ বলেও জানান রাজ্য বিজেপির যুব মোর্চার সভাপতি তথা বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ (Soumitra Khan)।