শেষ যাত্রায় ভারতরত্ন

1 min read

।। শর্মিলা মিত্র ।।

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় দিল্লির লোদী রোডের শ্মশানের শেষকৃত্য সম্পন্ন প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের। কোভিড প্রোটোকল মেনেই সম্পন্ন শেষকৃত্য।

বরাবরই রাজনীতির ঊর্ধ্বে ছিলেন প্রণব মুখোপাধ্যায়। শুধুমাত্র কংগ্রেস নয় বিভিন্ন দলের নেতানেত্রীদের সঙ্গেই মধুর সম্পর্ক ছিল তাঁর। তাই, প্রণব মুখোপাধ্যায়কে শেষ বিদায় জানানোর জন্য রাজনীতিকে দূরে সরিয়ে রেখে এগিয়ে আসেন বিভিন্ন দলের নেতানেত্রীরা।

মঙ্গলবার সকাল নটা নাগাদ দিল্লির সেনা হাসপাতাল থেকে ১০নং রাজাজি মার্গে প্রণববাবুর বাসভবনে শেষবারের মত নিয়ে আসা হয় তাঁর পার্থিব শরীর। চিকিৎসাধীন থাকাকালীন প্রণববাবুর কোভিড পজিটিভ রিপোর্ট আসে তাই, কোভিড প্রোটোকল মেনে বাসভবনের একটি ঘরে তাঁর শবদেহ শায়িত থাকলেও অন্য আর একটি ঘরে প্রণববাবুর একটি ছবির সামনে শ্রদ্ধার্ঘ্য জানান সকলে।

নিজের ‘পথপ্রদর্শক’ প্রণববাবুকে শেষ শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। প্রধানমন্ত্রীর পাশাপাশি শেষ শ্রদ্ধার্ঘ্য জানান, উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু, লোকসভার স্পিকার ওম বিড়লা, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনরাও সকলেই।

শেষ শ্রদ্ধা জানান, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, সেনাপ্রধান জেনারেল এম এম নারাভানে, বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া এবং নৌপ্রধান চিফ অ্যাডমিরাল করমবীর সিংও।

প্রণববাবুকে শেষ শ্রদ্ধা জানান প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং। শেষ বিদায় জানান প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী, বর্ষীয়ান কংগ্রেস নেতা গুলাম নবি আজাদরা সহ বহু বিশিষ্টজনেরা।

এরপর, বেলা ১২ টার কিছু পরে কোভিডের কারনে সামরিক বাহিনীর গান ক্যারেজের বদলে শববাহী বিশেষ গাড়িতে মহা শ্মশানের উদ্দেশে শেষ যাত্রা শুরু হয় প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের।

এরপর  লোদী রোডের শ্মশানে তাঁর শবদেহ পৌঁছালে পিপিই কিট পরে তাঁর শেষকৃত্যে সামিল হন পরিবারের সদস্যরা। পিপিই কিট পরেই অন্ত্যোষ্টিক্রিয়া সম্পন্ন করেন পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়।

বিউগল ও গান স্যালুটের মধ্য দিয়ে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হয় প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের।