Prothom Kolkata

Popular Bangla News Website

আদালতের যুগান্তকারী রায়, টিকল ৪৭টি সংসার!

1 min read

।। এইচ এম আবির, সিলেট।।

সিলেটের সুনামগঞ্জে আদালতের যুগান্তকারী রায়ে টিকল ৪৭টি সংসার। নারী ও শিশু নির্যাতন দমন আইনে করা এসব মামলায় আদালত কাউকে কারাগারে না পাঠিয়ে কিংবা বিচ্ছেদ না মেনে সহবস্থানে থেকে একত্রে বসবাস করার শর্তে আপোষ নিষ্পত্তির নির্দেশ দেন।

বুধবার (২৫ নভেম্বর) মামলার বাদী-বিবাদীদের উপস্থিতিতে আপসে নিষ্পত্তির এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

জানা গেছে, স্বামী-স্ত্রীর মধ্যে বিরোধ আপস মীমাংসায় নিষ্পত্তি ও বিচারপ্রার্থীদের দুর্ভোগ কমাতে আদালতের বিচারক, আইনজীবী ও মামলার বাদী-বিবাদীর সঙ্গে কথা বলে শান্তিপূর্ণ পরিবেশে সংসার-ধর্ম পালন, যৌতুক দাবি না করা, অত্যাচার নির্যাতন না করা, পারিবারিক পরিবেশে আলোচনার মাধ্যমে সংসারে বিরোধ মেটানোরসহ পৃথক ৬ শর্তে মামলাগুলোর আপস নিষ্পত্তি হয়। এর ফলে ৪৭টি মামলায় জড়িত ৯৪টি পরিবার মামলা থেকে পরিত্রাণ পাচ্ছে।

আসামি পক্ষের আইনজীবী এ প্রসঙ্গে বলেন, পারিবারিক বিরোধ আপস নিষ্পত্তি করে জনগণকে ন্যায় বিচার ও পরিবারের সুখ ফিরিয়ে দিতে এটি একটি অনন্য উদাহরণ হয়ে থাকবে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী বলেন, ‘এটি আদালতের যুগান্তকারী রায়। রায় ঘোষণার ফলে স্বামী ফিরে পাবে স্ত্রী, শিশুরা ফিরে পাবে বাবা-মা। রায় ঘোষণার পরপর মামলার বাদী-বিবাদীকে আদালতে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

বিচার প্রার্থীরা জানান, এ রায়ে তারা অনেক খুশি হয়েছেন। তাদের সন্তানদের ভবিষ্যৎ অনেক উজ্জ্বল হবে। যদি মা-বাবা আলাদা হয়ে যেত তা হলে সন্তানের ভবিষ্যৎ হুমকির সম্মুখীন হতে হত। এখন আমরা মিলে মিশে সংসার করলে সন্তানদেরও মানুষ করা সম্ভব।

পিসি/