বিরাটদের কোচিং অধ্যায়ের সমাপ্তি নিয়ে আক্ষেপ কুম্বলের

।। শুভব্রত মুখার্জি ।।

বিরাটদের কোচ হিসেবে যথেষ্ট সফল ছিলেন তিনি। তবুও কোন এক অজানা কারনে সাফল্য সত্বেও তাকে সরিয়ে দেয়া হয়েছিল। ভারতীয় কোচ হিসেবে তাঁর শেষটা সুখের হয়নি, তা সবাই জানেন । তিনি অনিল কুম্বলে। ভারতের তথা বিশ্বের সর্বকালের সেরা বোলারদের মধ্যে অন্যতম তিনি।

প্রসঙ্গত ভারত অধিনায়ক বিরাট কোহলির সঙ্গে তাঁর ঝামেলার সূত্রপাত ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেই খবর ছড়িয়ে পড়েছিল চতুর্দিকে। অনিল কুম্বলে পদত্যাগ করে চলে যাওয়ার সময় যে চিঠি লিখে যান, তা আজও মনে রেখেছেন ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। নিজের কোচিং জমানার কথা ভাবলে আজ কুম্বলের শুধু মনে হয়, শেষটা আরও ভাল হতে পারত।

তিনি বলেন “সেই একটা বছর আমরা সত্যিই ভাল করেছিলাম। টিমের প্রতি ভাল কিছু অবদান রাখতে পেরেছি ভাবলে নিজেরও ভাল লাগে। আমার কোনও আক্ষেপ নেই,” । প্রসঙ্গত প্রাক্তন জিম্বাবোয়ে ক্রিকেটার পুমেলো বাঙ্গোয়ার সঙ্গে এক অনলাইন চ্যাটে এমনটা বলেন কুম্বলে।

বলেন “আমি জানি যে, ভারতীয় কোচ হিসেবে আমার শেষটা আরও ভাল হতে পারত। আমি বুঝেছিলাম, চলে যেতে হলে আমাকেই যেতে হবে। কারণ আমি কোচ। আর কোচকেই চলে যেতে হয়। কিন্তু সেই এক বছরে ভারতের কোচ হিসেবে আমি যা করেছি, ভাবলে ভাল লাগে।”

এম/বি