Prothom Kolkata

Popular Bangla News Website

আইপিএলের নিলামের আগে কলকাতা, রাজস্থান, মুম্বাই ও ব্যাঙ্গালোর ছেড়ে দিল তারকা প্লেয়ারদের

1 min read

।। প্রথম কলকাতা ।।

২০২১ সালের আইপিএলের ঢাকে কাঠি পড়ে গেছে। আগামী ফেব্রুয়ারির ১১ তারিখে আইপিএলের (IPL) মিনি নিলামের আসর বসতে চলেছে । বোর্ডের পক্ষ থেকে জানানো হয় ফ্রাঞ্চাইজিদের বলা হয়েছে ২১ জানুয়ারির মধ্য প্লেয়ারদের ছেড়ে দিতে৷ সেই অনুযায়ী ফ্রাঞ্চাইজিগুলি তাদের বিভিন্ন প্লেয়ারদের ছেড়ে দিল । একনজরে দেখে নেওয়া যাক কলকাতা নাইট রাইডার্স(KKR), রাজস্থান রয়্যালস(RR) , রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB) ও মুম্বাই ইন্ডিয়ান্স(MI) কোন প্লেয়ারদের ছেড়ে দিল ও কাদের রেখে দিল,
পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দিল কলকাতা নাইট রাইডার্স। তবে ৬ বিদেশি এবং ১১ জন ভারতীয় ক্রিকেটারকে ধরে রাখল কিং খানের দল। যে পাঁচ ক্রিকেটারকে ছেড়ে দিল কেকেআর তাঁরা হলেন, টম ব্যান্টন (ইংল্যান্ড) ,ক্রিস গ্রিন (অস্ট্রেলিয়া), সিদ্ধেশ লাড (ভারত), নিখিল নায়ক (ভারত), এম সিদ্ধার্থ (ভারত) ।
২০২০ সালের আইপিএলে শেষ সাত ম্যাচে কলকাতা নাইট রাইডার্সকে নেতৃত্ব দেওয়া ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগ্যানকে ধরে রাখল তারা। একই সঙ্গে ধরে রাখা হল দীনেশ কার্তিককেও।


স্টিভ স্মিথের সঙ্গে সম্পর্ক শেষ করল রাজস্থান রয়্যালস। আইপিএলের ১৪ তম সংস্করণের আগে স্মিথ সহ আট ক্রিকেটারকে ছাড়ল রাজস্থান রয়্যালস ফ্র্যাঞ্চাইজি। একই সঙ্গে সঞ্জু স্যামসনকে অধিনায়কও ঘোষণা করে দিল রাজস্থান।
স্টিভ স্মিথ, অঙ্কিত রাজপুত, ওসানে থমাস, আকাশ সিং, বরুন অ্যারন, টম কুরান, অনিরুদ্ধ জোশী, শশাঙ্ক সিংকে ছেড়ে দিল রাজস্থান রয়্যালস। পাশাপাশি শ্রীলঙ্কার প্রাক্তন অধিনায়ক কুমার সাঙ্গাকারাকে(Kumar Sangakara) টিম ডিরেক্টর হিসেবে নিয়োগ করল রাজস্থান ফ্র্যাঞ্চাইজি।

অপরদিকে ২০২১ সালের আইপিএলের আগে লাসিথ মালিঙ্গা সহ সাত ক্রিকেটারকে ছেড়ে দিল গতবারের আইপিএল চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স। মালিঙ্গা ছাড়া বাতিলের তালিকায় রয়েছেন, মিচেল ম্যাকক্লেনাঘন, জেমস প্যাটিনসন, নাথান কুল্টার-নাইল, শেরফান রাদারফোর্ড, প্রিন্স বলবন্ত রাই, দিগ্বিজয় দেশমুখ।  তেমনই ১৮ ক্রিকেটারকে ধরে রেখেছে মুম্বই ইন্ডিয়ান্স।  
রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ২০২০-দল থেকে ১২ জনকে রেখে দিল, যে ১২ জন রইলেন তারা হলেন, বিরাট কোহলি, এবিডি ভিলিয়ার্স, যুজবেন্দ্র চাহাল, নাভদ্বীপ সাইনি, মহম্মদ সিরাজ, শাহবাজ আহমেদ, ওয়াসিংটন সুন্দর, দেবদূত পাদ্দিকাল, যশ ফিলিপ, আড্যাম জাম্পা, পাবন দেশপান্ডে । অপরদিকে অ্যারন ফিঞ্চ, ক্রিস মরিস, ডেল স্টেইন, মইন আলি এবং উদানাকে ছেড়ে দিল আরসিবি ।