করোনা আবহে ফুসফুস ঠিক রাখতে তালিকায় রাখুন এই খাবারগুলি

1 min read

।। প্রিয়াঙ্কা রায় ।।

যতদিন যাচ্ছে করোনা সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে। তবে করোনা আবহের মাঝেই আমাদের সুস্থ থাকতে হবে। আতঙ্কিত না হয়ে আমাদের আরও কঠোর ভাবে মোকাবিলা করতে হবে এই ভাইরাসের। তারজন্য আমাদের নানা স্বাস্থ্যবিথি মেনে চলতে হবে, তার সাথে সাথে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতার বৃদ্ধির দিকেও খেয়াল রাখতে হবে। আমরা জানি করোনা ভাইরাসের সংক্রমণের জেরে সবথেকে বেশী প্রভাবিত হচ্ছে আমদের ফুসফুস। তার ফলে শ্বাসকষ্ট জনিত সমস্যা দেখা দিচ্ছে। তাই এই করোনা আবহে নিজের ফুসফুস সুস্থ রাখতে খাদ্য তালিকায় কোন খাবারগুলি রাখবেন জেনে নিন..

ফল ও শাকসবজি- ফুসফুস সুস্থ রাখতে প্রতিদিনের খাদ্য তালিকায় নানারকমের ফল ও শাকসবজি থাকা অত্যন্ত প্রয়োজনীয়। যেমন- আপেল, বেদানা, আঙুর, পেয়ারা, কমলালেবু, গাজর, শসা, বিনস, কুমড়ো ইত্যাদি ফল ফুসফুস সুস্থ রাখতে উপকারী।

কাঁচা হলুদ- ফুসফুস ভালো রাখতে উপকারী কাঁচা হলুদ। হলুদে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও কারকিউমিন ফুসফুসকে দূষিত পদার্থের হাত থেকে রক্ষা করে এবং ফুসফুসের প্রদাহ কমায়। তাই ফুসফুস সুস্থ রাখতে প্রতিদিন সকালে কাঁচা হলুদ চিবিয়ে খান, উপকার পাবেন।

ব্রকলি- ব্রকলিতে রয়েছে সালফোরাফেন ও অক্সিডেটিভ। ফুসফুসের কার্যকারিতা বৃদ্ধি করতে সাহায্য করে ব্রকলি। তাই দৈনন্দিন খাবারের তালিকায় রাখুন ব্রকলি।

মাছ- মাছ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকরী। উল্লেখ্য ফ্যাটি অ্যাসিড যুক্ত সামুদ্রিক মাছ ফুসফুসের কার্যক্ষমতাকে বাড়িটে সাহায্য করে। এছাড়া মাছে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ফুসফুসের সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতেও সাহায্য করে। তাই নিয়মিত খাদ্য তালিকায় মাছ থাকা অতি আবশ্যক।

জল- জল আমাদের জীবন আমরা সকলেই জানি। এই জলই ফুসফুসের স্বাস্থ্য এবং রোগ প্রতিরোধ ক্ষমতা ঠিক রাখতে সাহায্য করে। তাই ফুসফুসের রক্ত সঞ্চালন ঠিক রাখতে নিয়মিত দিনে ২-৩ লিটারেরও বেশী জল খাওয়া প্রয়োজন।