Prothom Kolkata

Popular Bangla News Website

চুল লম্বা রাখুন, ঝক্কি নিতে হবে না, কৌশল জেনে নিন

||শুভ্রদীপ চক্রবর্তী||

চুলের দর্শন ঠিক রাখতে হিমশিম খেতে হচ্ছে বহু মহিলাদের।আবার কারোর ইচ্ছা চুলকে পা অবদি বিকশিত করার অর্থাৎ চুলকে লম্বা করার। কিন্তু সেই ইচ্ছায় বাগড়া পড়ছে একাধিক। না হচ্ছে সুন্দর না লম্বা। তাই এই ইচ্ছা আগলে রাখতে মেনে চলুন কিছু সহজ নিয়ম।

› চুলের ডগা ছাটতে হবে। চুল লম্বা করতে হলে মাঝে মাঝে চুল কাটতেও হবে। নির্দিষ্ট সময় অন্তর অন্তর চুল কাটলে চুল বাড়বেও তাড়াতাড়ি।

› চুল লম্বা করতে হলে ব্যবহার করতে হবে সঠিক শ্যাম্পু। সাধারণত প্রতিদিন ধুলো বালির কণায় ভরে ওঠে আপনার চুল। যার ফলে চুলের বৃদ্ধিতে বেশ ব্যাঘাত ঘটে। তাই সঠিক শ্যাম্পু ব্যবহারের ফলে এই সব দূষণ থেকে রক্ষা পাবে আপনার চুল।

› চেষ্টা করুন ঠান্ডা জলে চুল ধোয়ার। হেয়ার স্পেশালিস্ট রা বলছেন ঠান্ডা জল চুলের আভা বজায় রাখতে সাহায্য করে। শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহারের পর খানিকক্ষণ চুল ঠান্ডা জলে ভিজিয়ে রাখুন। এর ফলে চুলের কিউটিকলগুলি বন্ধ থাকবে এবং চুলের আদ্রতা বজায় থাকবে।

› কিছু ঘরোয়া টোটকা মেনে চলুন যেমন নারকেল তেলের সাথে আদার রস। মূলত নারকেল চুলের খুব পরম বন্ধু হিসেবে বাজারে পরিচয় পায় আর আদার রসও চুলের উন্নতিতে যথেষ্ট কার্যকরী। এর জন্য আদা টুকরো টুকরো করে কেটে সেটাকে ব্লেন্ড করে ছাঁকনি দিয়ে রস বের করুন। তারপর একটি পাত্রে দু চামচ নারকেল তেল আর আদার রস ভালো করে মিশিয়ে নিন। এবার সেই তেল চুলের ডগা থেকে আগে অবদি ভালো করে মালিশ করুন। ঘণ্টা খানেক রাখার পর ঠান্ডা জলে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না। চুলের গোড়া মজবুত রাখতে এবং চুল লম্বা করতে সপ্তাহে তিন থেকে চারবার এই পদ্ধতি মেনে চলুন।

› হেয়ার স্টাইলিশ সরঞ্জাম যত টা পারবেন কম ব্যবহার করুন। এই সব ব্যবহারের ফলে চুল গরম হয়ে যায় এবং আস্তে আস্তে চুলে ভাঙ্গন ধরা শুরু করে করে ফলে চুল লম্বা করার স্বপ্ন স্বপ্নই থেকে যায়।