Prothom Kolkata

Popular Bangla News Website

স্বাস্থ্যকর জলখাবারের রাখুন কলা ওটসের পাউরুটি!

1 min read

।। প্রথম কলকাতা ।।

স্বাস্থ্যকর লাইফস্টাইলের শুরুটা হয় সকালের জল খাবারের সাথে। আর সেই জলখাবার হতে হবে স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ। তাই সেখানে কলা ও ওটস এর মত কিছু স্বাস্থ্যকর খাদ্য রাখুন সকালের জলখাবারে।সকালের ব্রেকফাস্ট-এ অনেকেই পাউরুটি খেয়ে থাকেন, তবে শুধু পাউরুটির বদলে এবার কলা ওটসের পাউরুটি খেয়ে দেখুন। ঘরেই তৈরি করে ফেলুন কলা ওটসের পাউরুটি।

দেখে নিন কিভাবে তৈরি করবেন কলা ওটসের পাউরুটি।

উপকরণ-

দুটো বড় আকৃতির পাকা কলা।
১/৪ কাপ আনসল্টেড বাটার।
৩ টেবিল চামচ নারকেল তেল।
১/২ ব্রাউন সুগার।
২-৩ টেবিল চামচ ম্যাপক সিরাপ।
১/২ চা-চামচ নুন।
৩/৪ কাঠবাদাম দুধ।
১ টেবিল চামচ বেকিং পাউডার।
২ কাপ ময়দা।
১ কাপ ড্রাই ফ্রুটস।
১ চা চামচ ইস্ট।

বানানোর প্রণালী-

প্রথমে মিশ্রন তৈরীর জন্য একটি বাটিতে ইস্ট জলে ভিজিয়ে রাখতে হবে ৫ মিনিটের জন্য। এরপর পাকা কলা গুলো ম্যাশ করে নিতে হবে। এবার কলার মধ্যে একে একে ভেজানো ইস্ট, নারকেল তেল, মাখন, ব্রাউন সুগার, বাদাম দুধ, দিয়ে ভালো করে ফেটিয়ে নিতে হবে। এবার তাতে বেকিং পাউডার ও ময়দা দিয়ে ভালো করে মিশিয়ে রেখেদিন কিছুক্ষণের জন্য।

এবার ওভেন প্রি-হিট করার জন্য ওভেনে একটি পাত্র দিয়ে রাখুন কিছুক্ষণ। ৩৫০ ডিগ্রি ফারেনহাইটে প্রিহিট করে নিন। এবং যে পাত্রে মিশ্রণটি ঢালবেন সেই রাত্রে বাটার পেপার বিছিয়ে নিন।

এবার মিশ্রণটি তৈরি হয়ে গেলে ওই পাত্রে মিশ্রণটা ধীরে ধীরে ঢেলে নিতে হবে। এবার ভালোভাবে সেট করার জন্য পাত্রটিকে দুই থেকে তিনবার ভালোভাবে নাড়িয়ে ঝাঁকিয়ে নিন। সেট হয়ে গেলে উপর থেকে একটু ড্রাই ফুড ছড়িয়ে দিতে হবে।

এবার আগে থেকে প্রি-হিট করা ওভেনে এক-দেড় ঘণ্টার জন্য বেক হতে দিন। পুরোটা ফুলে উঠলে ওভেন বন্ধ করে দিন। এবার ওভেন থেকে বের করে নিন। ১০ মিনিট বাইরে রেখে দেওয়ার পর পাত্র থেকে পাউরুটি বের করে স্লাইস করে কেটে নিন। এভাবেই তৈরি হয়ে যাবে কলা উঠছে পাউরুটি।