Prothom Kolkata

Popular Bangla News Website

ত্বকের ম্যাড়মেড়ে ভাব কাটান জাস্ট এক টুকরো বরফে

।। প্রথম কলকাতা ।।

ত্বকের পরিচর্যা নিতে কখনো এটা তো কখনো ওটা। বাজারি যত্নের সমাহারে যেমন নষ্ট হচ্ছে সময় তেমনি টাকা। এবার সেই খরচ বাঁচাতে ব্যবহার করুন আইস কিউব। বরফ এমনই একটি উপাদান যা আমাদের ত্বকের যত্নে অনেক বেশি কার্যকরী। তবে কি কি কাজে লাগে বরফ!

ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে

এর জন্য আপনাকে একটু জোগাড়বাতি করতে হবে তেমন কঠিন কিছু নয়, রোজকার খাবারের উপাদান থেকেই পেয়ে যাবেন এই ট্রিটমেন্টের উপকরণ। লাগবে 1 টি শসা, এক চামচ লেবুর রস ও এক চামচ মধু। তারপর শসা বেটে একটা পেস্ট তৈরি করুন আর তাতে মেশান এক চামচ লেবুর রস এবং এক চামচ মধু। তারপর ওই মিশ্রণটি ডিপ ফ্রিজে রেখে আইস কিউব বানিয়ে নিন। এবার সেখান থেকে একটি কিউব বের করে মুখে ও গলায় বেশ কিছুক্ষণ ঘষুন। 15 মিনিট ঘষার পর পর জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

ত্বককে ঠান্ডা এবং হাইড্রেট করে

অ্যালোভেরা ত্বকের জন্য খুবই উপকারী আর তার সাথে যদি 1/2 চামচ মধু জুড়ে যায় তাহলে তো সোনায় সোহাগা।অ্যালোভেরা জেলটিতে মধু মিশিয়ে একটি আইস ট্রেতে রেখে জমিয়ে নিন। আপনার ত্বকে যদি ট্যান বা চুলকানি জাতীয় সমস্যা থাকে তবে এই পদ্ধতি আপনাকে দারুণ উপকার দেবে। এছাড়া এই অ্যালোভেরা কিউব আপনার ত্বককে ঠান্ডা এবং হাইড্রেট করতে সাহায্য করবে।

আপনি মেকআপ করার আগে কিছুক্ষণ বরফ ঘষে নিতে পারেন এর ফলে অনেকক্ষণ পর্যন্ত মেকআপ সুন্দর থাকবে। এছাড়া বরফ ত্বকের তৈলাক্ত ভাব কমাতে, চোখের ফোলা কমাতে, ব্রণ দূর করতে, রোদের পোড়া ভাব কমাতে এবং ত্বকের শুষ্কতা কমাতে অত্যন্ত কার্যকরী।