Prothom Kolkata

Popular Bangla News Website

ভারতে শীঘ্রই বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযান শুরু হবে, বললেন মোদী

1 min read

।। প্রথম কলকাতা ।।

সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বললেন, ভারত বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযানের দোরগোড়ায় রয়েছে। রবিবারই করোনাভাইরাসের বিরুদ্ধে ভারতে দুটি টিকার আনুষ্ঠানিক অনুমোদন দেওয়া হয়েছে।

গোটা দেশই সমস্ত বিজ্ঞানী ও প্রযুক্তিবিদদের কাছে কৃতজ্ঞ, বললেন প্রধানমন্ত্রী মোদী। তিনি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ন্যাশানাল মেট্রোলজি কনক্লেভে ভাষণ দিচ্ছিলেন।

প্রধানমন্ত্রী মোদী জাতীয় অ্যাটমিক টাইমস্কেল ও ভারতীয় নির্দেশক দ্রব্য জাতির প্রতি উৎসর্গ করেন। তিনি জাতীয় এনভায়রনমেন্টাল স্ট্যান্ডার্ডস ল্যাবরেটরির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডাঃ হর্ষ বর্ধনও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

মেক ইন ইন্ডিয়া কর্মসূচির উল্লেখ করে মোদী বলেন, আমরা ভারতীয় পণ্য দিয়ে বিশ্বকে ভরিয়ে তুলতে চাই না। তবে আমরা বিশ্বের প্রতিটি কোণে ভারতীয় পণ্যের ক্রেতাদের হৃদয় জয় করতে চাই। আমাদের নিশ্চিত করতে হবে মেড ইন ইন্ডিয়ার বিশ্বজোড়া চাহিদা ও গ্রহণযোগ্যতার প্রয়োজন।

প্রধানমন্ত্রী সিএসআইআর-এর বিজ্ঞানীদের আহ্বান জানান, গোটা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলির পড়ুয়াদের সঙ্গে আলোচনা করার জন্য ও তাদের অভিজ্ঞতা পরবর্তী প্রজন্মের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য।

সিএসআইআর-এর বিজ্ঞানীদের দেশের আরও আরও পড়ুয়াদের সঙ্গে কথাবার্তা চালানো উচিত, করোনাভাইরাস পিরিয়ডের অভিজ্ঞতা ও গবেষণা ক্ষেত্রের কাজকর্ম নতুন প্রজন্মের সঙ্গে ভাগ করে নেওয়া উচিত, বলেন প্রধানমন্ত্রী মোদী। তিনি আরও যোগ করেন, এতে আগামী দিনে নতুন প্রজন্মের তরুণ বিজ্ঞানীদের তৈরি হতে সাহায্য করবে।