পাক-তুর্কীর আক্রমণের মুখে ফরাসী প্রেসিডেন্টের পাশে ভারত

1 min read

।। সুদীপ মান্না ।।

ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ যখন পাকিস্তান ও তুর্কীর চরম আক্রমণের মুখে পড়েছেন, তখন তাঁর পাশে দাঁড়াল ভারত। এই মাসের শুরুতে দ্রষ্টা মহম্মদের ক্যারিকেচার তাঁর ছাত্রদের দেখানোর পর ওই ফরাসী শিক্ষকের মুণ্ডচ্ছেদ করা হয়। সেনিয়ে ফরাসী প্রেসিডেন্টের মন্তব্যের পর মুসলিম বিশ্ব জুড়ে ইমানুয়েলকে আক্রমণ করা হচ্ছে।

কড়া বিবৃতিতে ভারত জানিয়েছে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ-এর ওপর অবাঞ্ছিত ভাষায় ব্যক্তিগত আক্রমণের কড়া নিন্দা করছে ভারত। কেননা এই আক্রমণ আন্তর্জাতিক প্রাথমিক মাণদণ্ডের চরম উল্লঙ্ঘন।

ভারতের বিদেশ মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, “ফরাসী শিক্ষকের ওপর ভয়ানক জঙ্গি হামলার নিন্দা করছে ভারত। এই নৃশংসতা গোটা বিশ্বকে নাড়িয়ে দিয়েছে। আমরা তাঁর পরিবার ও ফরাসী জনগণকে শোকজ্ঞাপন করছি।“

আরও বলা হয়, কোনও পরিস্থিতিতেই সন্ত্রাসবাদের কোনও নায্যতা হয় না।

আরও পড়ুন: ভারতের ভয়েই অভিনন্দনকে মুক্তি দিয়েছিল পাকিস্তান, কবুল পাক সাংসদের

নিহত স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটির সমর্থনে মুখ খুলে তুর্কি প্রেসিডেন্ট আরটি এরদোগান ও পাক প্রধানমন্ত্রী ইমরান খানের রোষের মুখে পড়েন মাকরঁ।

১৬ই অক্টোবর তাঁর চেচেন ছাত্রের দ্বারা ওই শিক্ষকের মুণ্ডচ্ছেদের পর মাকরঁ বলেছিলেন, “আপনি যা শিখিয়েছেন, আমরা সেই স্বাধীনতাকে রক্ষা করব, এবং সেকুলারিজম নিয়ে আসব।“ তিনি আরও বলেছিলেন, “অন্যরা সরে গেলেও ফ্রান্স কার্টুন, ছবি আঁকা থেকে সরবে না।“

Categories