গোপনে দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ নামালো ভারত

1 min read

।। প্রথম কলকাতা ডেস্ক ।।

ভারত-চিনের মধ্যে সামরিক উত্তেজনার মধ্যেই ভারতীয় নৌবাহিনী সকলের অজান্তে দক্ষিণ চীন সাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে। এদিকে ওই অঞ্চলটিতে ভারতীয় নৌবাহিনীর যুদ্ধযান নিয়ে আপত্তি জানিয়েছে চীন।

সরকারি সূত্র বার্তা সংস্থা এএনআই তথ্য মতে, ‘জুনে গালওয়ান সংঘর্ষে ২০ জওয়ান নিহত হওয়ার পরপরই ভারতীয় সেনাবাহিনী দক্ষিণ চীন সাগরে তাদের প্রথম সারির একটি যুদ্ধজাহাজ মোতায়েন করে। চীনা সামরিক বাহিনী যে অঞ্চলটিকে নিজেদের ভূখণ্ড দাবি করে অন্য দেশের সামরিক উপস্থিতিতে আপত্তি জানায়।’

দক্ষিণ চীন সাগরে ভারত যুদ্ধজাহাজ পাঠানোর পর অবধারিতভাবেই চীনা নৌবাহিনী ও দেশটির নিরাপত্তা বাহিনীর নড়েচড়ে বসে। এর প্রতিক্রিয়ায় সীমান্ত বিরোধ নিয়ে চলমান দ্বীপাক্ষিক কূটনৈতিক আলোচনার সময় ভারতকে যুদ্ধজাহাজের এমন উপস্থিতি নিয়ে নিজেদের আপত্তির কথা জানায় চীন।

বিতর্কিত দক্ষিণ চীন সাগরে টহল দেয়ার সময়, যেখানে যুক্তরাষ্ট্রের ডেস্ট্রয়ার রণতরি এবং ফ্রিগেটস মোতায়েন রয়েছে, ভারতীয় যুদ্ধজাহাজ থেকে মার্কিন পক্ষের সঙ্গে সুরক্ষিত পদ্ধতিতে নিয়মিত যোগাযোগ করা হয় বলে জানা গিয়েছে। নৌবাহিনীর কার্যক্রম যাতে সাধারণ কেউ বুঝতে না পারে এ জন্য খুব গোপনীয়তার সঙ্গে সামরিক মহড়াটি পরিচালনা করে ভারতীয় নৌবাহিনী। এমুটাই সংবাদ সুত্রে খবর।